News Britant

Thursday, December 8, 2022

ধনদেবীর পূজোর বাজার করতে পকেট ফাঁকা ভক্তদের

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#বালুরঘাট: এসো মা লক্ষ্মী বসো ঘরে, আমার এই ঘরে থাকো আলো করে। ধনের দেবী লক্ষ্মী। সনাতন হিন্দু ধর্মাবলমন্বীদের অন্যতম ধর্মীয় উৎসব এটি। প্রায় প্রতি ঘরে ঘরেই দেবী লক্ষ্মীর পূজা হয়ে থাকে। মহিষাসুরমর্দিনীর আগমনে আনন্দময় হয়ে উঠেছিল ধরনী। জীবনের জ্বালা ভুলে মানুষ মেতেছিল উৎসবের আনন্দে। চিন্ময়ীর বিদায়ের বার্তা ভুলে মানুষ আবার মেতে উঠছে লক্ষ্মী পূজার উৎসব ও আনন্দে।

মা আসবেন ধরনীতে ধন সম্পদে পূর্ণবান হয়ে। অন্নপূর্ণার আলতা রাঙা পায়ের চিহ্ন আঁকা হবে ঘরে ঘরে। ধন সম্পদের আশায় হিন্দু নারী ও পুরুষেরা উপবাস ব্রত পালন করেন। ফুল ফল মিষ্টি নৈবেদ্য দিয়ে আরাধনা করবেন লক্ষ্মী মায়ের। দেন পুস্পাঞ্জলী। তবে আনন্দের মাঝেও মাথায় হাত সাধারন মানুষ তথা মধ্যবিত্তের। কারন বাজারে জিনিসপত্রের দাম আকাশ ছোঁয়া। ফলে স্বভাবতই কপালে চিন্তার ভাঁজ সাধারন মানুষের।

দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট, পতিরাম, কুমারগঞ্জ এবং আশেপাশের  বিভিন্ন বাজারে দোকান গুলিতে অন্যদিনের তুলনায় কেনাকাটার ভিড় ছিল পুজোর দিন। বাজারে লক্ষ্মী প্রতিমার দাম শুরু ৩০০ টাকা থেকে। ছোট থেকে বড়র দিকে গেলে দাম ততই বাড়বে। ছাঁচের ঠাকুরের সর্ব নিম্ন দাম ১০০ টাকা, সর্বোচ্চ ৮৫০-৯৫০ টাকা। আবার পিতলের ঠাকুরের দাম শুরু ৭০০ টাকা থেকে। ডিজাইন অনুযায়ী দামের পরিবর্তন হয়। কলার ছালের নৌকা ১০১ টাকা থেকে শুরু।

কলাগাছের বউ শুরু ৭৫ টাকা থেকে। পটে আঁকা লক্ষ্মীসরার দাম ১৭০ থেকে শুরু। এর পাশাপাশি লক্ষ্মীর আল্পনার পাতার দাম কিন্তু এবার যথেষ্টই বেশি। মুর্তির  দাম এবারে একটু বেড়েছে। বড় ঠাকুর ৪০০ টাকা। বাকি সব কিছুতে গড়ে ১০ থেকে ২০ শতাংশ দাম বেড়েছে। ফলের ও ফুলের দাম আকাশ ছুঁয়েছে। সবজির দাম ও বেশ চওড়া।

ফুলকপি ৯০ টাকা প্রতি কেজি, বাঁধাকপি ৪০ টাকা প্রতি কেজি, নারকেল এক একটি ৪০-৫০ টাকা, মৌসুম্বি ৭০ টাকা কেজি, গাঁদার মালা ১৫ টাকা, কলা ৬০টাকা ডজন, পদ্ম কলি ১৫-২০ টাকা পিস, জলপাই ৭০ টাকা, পানিফল ৮০-৯০ টাকা, শসা ৬০-৭০, আপেল ১০০- ১২০ টাকা প্রতি কেজি। তবে সবকিছুর মাঝেও ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ঘরে ঘরে ধনসম্পদ, আধ্যাত্মিক সম্পদ, সৌভাগ্য ও সৌন্দর্যের দেবী তথা তিনি বিষ্ণুর পত্নী,লক্ষ্মীর পূজা উদযাপনের প্রস্তুতি চলছে।

Leave a Comment