News Britant

Friday, December 9, 2022

আবহাওয়া বিরূপ, এভারেস্ট বেস ক্যাম্প অভিযান অসমাপ্ত রেখে ফিরল অভিযাত্রীরা

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#রায়গঞ্জঃ আবহাওয়া অত্যন্ত খারাপ। আর এজন্যই এখন নেপালে আটকে ভারতীয় বহু পর্যটক সহ বিভিন্ন দেশের ট্রেকার, পর্যটক। বিপদে পরে কবে তারা ঘরে ফিরবেন, কিছুই বোঝা যাচ্ছে না। উৎকন্ঠা ছড়িয়েছে তাদের পরিবার ও পরিজনদের মধ্যে।

পর্বতারোহীদের মতে নেপালের সবচেয়ে জনপ্রিয় ট্রেক গুলোর অন্যতম হল অন্নপূর্ণা সার্কিট ট্রেক, মচ্ছপুছারে বেস ক্যাম্প ট্রেক, এভারেস্ট বেস ক্যাম্প ট্রেক, অন্নপূর্ণা বেস ক্যাম্প ট্রেক সহ একাধিক ট্রেক। কিন্তু আবহাওয়া প্রতিকূল থাকায় একে একে ঘরে ফিরে আসছে পর্তারোহীরা। ইতিমধ্যেই মানাসলু, আমাদামলাম সহ একাধিক অভিযান অসমাপ্ত রেখে ঘরে ফিরেছে পর্বতারোহীরা।

এদিন সকালে রায়গঞ্জ ফিরে এলেন হিমালয়ান মাউন্টেনিয়ার্স এন্ড ট্রেকার্স এসোসিয়েশনের ৮ জন অভিযাত্রীদল। দলটির দলনেতা গৌর শংকর মিত্র এদিন বলেন, এবারের অভিযানে আমরা এক ভয়ঙ্কর পাহাড়ী আবহাওয়ার সাথে লড়াই করে হেরে ঘরে ফিরে এলাম। নেলালের মান্থোলি থেকে ২০ মিনিট বিমান যাত্রা শুরুই করতে পারল না বিমান কর্তৃপক্ষ। গত ৫ই অক্টোবর থেকে আবহাওয়া রোজ খারাপ হয়েছে।’

দলটির ম্যানেজার নারায়ন আগরওয়ালা বলেন, আবহাওয়া মাঝেমধ্যে একটু ভালো হলেও এয়ার দৃশ্যমানতা কম থাকায় লুকলার বিমান উড়তে পারেনি। প্রচন্ড হাওয়া, কুয়াশা পেরিয়ে তুষারপাত হয়েই চলেছে নেপালের বিভিন্ন অংশে। আবহাওয়ার পূর্বাভাস  প্রতি মূহুর্তে পরিবর্তন হচ্ছে। সারা হিমালয় জুড়ে নিত্য সঙ্গী হয়েছে বরফের ধস ও বৃষ্টি। ফলে বিপদে পড়ে হেলিকপ্টারে উদ্ধার করা হচ্ছে পর্বতারোহীদের।

রায়গঞ্জের অভিযাত্রী দলটির সদস্য পার্থপ্রতীম রায়, কনক রঞ্জন সেন, দেবাশীষ পালেরা জানান, আমরা দীর্ঘদিন ধরে আটকে থেকে ফিরে আসার সিদ্ধান্ত নিই। এবং কোনোমতে ঘরে ফিরে আসি। এমন চরম প্রতিকূল আবহাওয়ায় অভিযান করা সত্যিই বিপদজনক। সবাই সুস্থ থাকলে, এমন অভিযান আবারও করা সম্ভবপর হবে।’

Leave a Comment