News Britant

Friday, December 9, 2022

বালুরঘাট হিলি রেললাইন সম্প্রসারণের জন্য জমি অধিকরণ প্রক্রিয়া শুরু

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#বালুরঘাট: বালুরঘাট হিলি রেললাইন সম্প্রসারণের জন্য জমি অধিকরণ প্রক্রিয়া শুরু হতে চলেছে। দ্রুত এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করে জমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু করা হবে। তবে কোনোভাবেই জোরপূর্বক জমি অধিগ্রহণ করা হবে না বলেই স্পষ্ট জানালেন দক্ষিণ দিনাজপুর জেলার জেলাশাসক। বুধবার সাংবাদিক সম্মেলনের মধ্যে দিয়ে এ কথা জানান দক্ষিণ দিনাজপুর জেলার জেলাশাসক বিজিণ কৃষ্ণা।

উল্লেখ্য, ২০০৪ সালে  ডিসেম্বরে প্রথম দক্ষিণ দিনাজপুর জেলার মানচিত্রে রেল যোগাযোগ শুরু হয়।জেলা সদর শহর বালুরঘাট থেকে রেল যোগাযোগ ব্যবস্থা শুরু হলেও জেলার ভারত বাংলাদেশ সীমান্তবর্তী হিলি পর্যন্ত রেলপথ সম্প্রসারণের দাবি উঠছিল নানা মহল থেকে। অবশেষে সেই দাবি বাস্তব রূপ পেতে চলেছে।

হিলি পর্যন্ত রেললাইন সম্প্রসারণের জন্য শীঘ্রই জমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু হবে বলেই জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে। অন্যদিকে, গত সেপ্টেম্বর মাসের শেষ লগ্নে উত্তর পূর্ব রেলের জেনারেল ম্যানেজার আনশুল গুপ্তা বালুরঘাটে এসেছিলেন। সেই সময় তিনি দ্রুত জমি অধিগ্রহণ পক্রিয়া শুরু করা হবে জেলা প্রশাসনকে সঙ্গে নিয়ে বলেই জানিয়েছিলেন।

এ বিষয়ে দক্ষিণ দিনাজপুর জেলার জেলাশাসক বিজিণ কৃষ্ণা জানান, ‘আমাদের প্রথম কাজ জমি অধিগ্রহণ করা। রাজ্য সরকারের কাছে আমরা প্রোপোজাল পাঠিয়েছিলাম আগস্ট মাস নাগাদ। এরপরই আমরা সে বিষয়ে অনুমতি পেয়েছিলাম। তবে পরবর্তীতে  কিছু বিষয় সংশোধনের জন্য আমরা আবার সেপ্টেম্বর মাসের ১ তারিখে রাজ্য সরকারের কাছে অনুরোধ জানিয়েছিলাম। সেই মতো গত ২৬ তারিখে আমাদের অনুমতি মিলেছে।

চূড়ান্ত অনুমোদন পেয়ে যাওয়ায় এবার আমরা জমি অধিগ্রহণের কাজ শুরু করব। সব মিলিয়ে প্রায় ৩৮৫ একর জমির প্রয়োজন রয়েছে। এই পরিমাণ জমি অধিগ্রহণের জন্য প্রথম পর্যায়ে আমরা নির্দেশিকা জারি করতে চলেছি। মালদা থেকে রেলওয়ে দপ্তরের আধিকারিকেরা আজ আসবেন। তাঁদের সাথে এই সমস্ত বিষয় নিয়ে আলোচনা করা হবে।’ পাশাপাশি জেলাশাসক আরো জানান, ‘রাজ্য সরকারের তরফে আমাদের স্পষ্ট জানানো হয়েছে কোনো রকম জোর করে জমি অধিগ্রহণ করা হবে না।’

Leave a Comment