News Britant

Friday, December 9, 2022

প্রকাশ্যে এল কুলিক পাখিরালয়ের পাখি গণনার রিপোর্ট, আশান্বিত পরিবেশ কর্মীরা

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#রায়গঞ্জঃ এবছরে রায়গঞ্জ কুলিক পাখিরালয়ে পাখি গননার দিন নির্ধারিত হয় ১৫ ও ১৬ই সেপ্টেম্বর। গতকালই সেই পাখি গননার রিপোর্ট সকলের সামনে আসে। রায়গঞ্জ বনবিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, এবছর রায়গঞ্জ কুলিক পাখিরালয়ে মোট পরিযায়ী পাখি  এসেছে ৯৯৩৯৩টি। উল্লেখ্য, ২০২০ সালে এই অরণ্যে পরিযায়ী পাখির সংখ্যা ছিল ৯৯৬৩১ টি এবং ২০২১ মোট সংখ্যা ছিল ৯৮৭৩৯টি।

পাখির সংখ্যা বিগত বছর গুলোর মত প্রায় একই থাকায় অভয়ারণ্য সংলগ্ন এলাকায় পরিবেশের ভারসাম্য বিঘ্নিত হয়নি  বলেই দাবি পরিবেশ চিন্তকদের। উল্লেখ্য, পশ্চিমবঙ্গের কুলিক পাখিরালয় হল এশিয়ার দ্বিতীয় বৃহত্তম শামুকখোল পাখির পাখিরালয়। এখানে ওপেন বিল স্টক, নাইট হেরন, কর্মোরেন্ট, এগরেটের মত পরিযায়ী পাখিদের সাথে প্রচুর দেশীয় পাখির ভিড় দেখা যায়। বনদপ্তরের আধিকারিকেরা জানিয়েছেন, এবছর কুলিকের সংরক্ষিত অংশে ওপেন বিল স্টর্ক এসেছে ৬৪০৫৫ টি, নাইট হেরন এসেছে  ৮৯৬৯ টি, কর্মোরেন্ট এসেছে ৬৫২৮ টি, এগরেট এসেছে ১৯৮৪১ টি।

এছাড়াও এবছরই প্রথম কুলিকের স্থায়ী বাদুরের গণনা করা হয়। প্রকাশ হওয়া রিপোর্ট অনুযায়ী জানা গেছে, রায়গঞ্জ কুলিক পাখিরালয়ে স্থায়ী ভাবে বাস করা বাদুর রয়েছে ১২০২৪টি। প্রকাশিত তথ্যে আরও বলা হয়েছে, এবারই প্রথম কুলিক পাখিরালয়ের বাইরে বিভিন্ন জলাভূমি, বিক্ষিপ্তভাবে ছড়িয়ে থাকা বনভূমিতেও পাখি গননা করা হয়।  সেগুলোতে শামুকখোল পাখি পাওয়া না গেলেও ১৪২৪ টি এগরেট, ২০৪ টি কর্মোরেন্ট এবং ১১৬০ টি নাইট হেরন পাখির খোঁজ পাওয়া গেছে। 

পাখি গননার রিপোর্ট সামনে আসার পর স্বেচ্ছাসেবী গৌতম তান্তিয়া বলেন, জলাভূমি ভরাট সহ নানা কারনে পাখিরা আজ সংকটে। তবুও এই অরণ্য তার স্বাভাবিক পরিবেশ ধরে রাখার চেষ্টা করায় পাখির সংখ্যা ধরে রাখতে পারছে। পাখি বিশেষজ্ঞ ক্ষীরোদ সরকার বলেন, এই অভয়ারণ্যে পরিযায়ী পাখির সংখ্যা ধরে রাখার পাশাপাশি, দেশীয় পাখিদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, যা ভালো ভবিষ্যতের ঈঙ্গিত দেয়।

রায়গঞ্জ ফরেষ্ট ডিভিশনের বনাধিকারিক কমল সরকার বলেন, ‘প্রতি বছরই আমরা কুলিক সহ আশেপাশের এলাকায় সরকারি আধিকারিক ও স্বেচ্ছাসেবী সংস্থা গুলোর সহয়তা নিয়ে পাখি গননা করি। এবছরের পাখি গননায় হিমালয়ান মাউন্টেনিয়ার্স এন্ড ট্রেকার্স এসোসিয়েশন, উত্তর দিনাজপুর পিপলস ফর এ্যানিম্যালস, রায়গঞ্জ পিপলস ফর এ্যানিম্যালস, ন্যাফ, নর্থ বেঙ্গল ফটোগ্রাফিক ক্লাবের স্বেচ্ছাসেবকেরা অংশ নেয়।

Leave a Comment