News Britant

Friday, December 9, 2022

রাজ্য শিশু বিজ্ঞান কংগ্রেসে যাচ্ছে জেলার ৩ খুদে বিজ্ঞানী

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#চন্দ্র নারায়ণ সাহা, রায়গঞ্জঃ ৩০ তম রাজ্য শিশু বিজ্ঞান কংগ্রেসের আসরে জেলার সেরা প্রকল্প হিসেবে নির্বাচিত হয়ে, আগামী ৬ই নভেম্বর কোলকাতা যাচ্ছে জেলার ৩ খুদে বিজ্ঞানী। এই ৩ খুদে বিজ্ঞানীর ২ জন রায়গঞ্জ সেন্ট জেভিয়ার্সের বিশ্বরূপ দাস ও অংঘ্রিজা রায়। এছাড়াও অপরজন হলেন সারদা বিদ্যামন্দিরের হৃত্তিকা সাহা। এদিন এমনটাই জানালেন উত্তর দিনাজপুর জেলা শিশু বিজ্ঞান কংগ্রেসের জেলা সমন্বয়ক শুভঙ্কর সমাজদার।

তিনি বলেন, বিগত ২ বছর করোনা অতিমারির কারনে রাজ্য পর্যায়ের শিশু বিজ্ঞান কংগ্রেসের আসর অনলাইনে অনুষ্ঠিত হলেও এবছর আবারও অফলাইনে বিজ্ঞান কংগ্রেসের আসর বসবে। তিনি জানান,  বিগত ২৮শে সেপ্টেম্বর জেলা পর্যায়ের বিজ্ঞান কংগ্রেসের আসর অনুষ্ঠিত হয় রায়গঞ্জের সুদর্শন পুর দ্বারিকা প্রসাদ উচ্চ বিদ্যাচক্রে। সেখানে ১২টি প্রকল্প উপস্থাপন করে জেলার বিভিন্ন প্রান্তের খুদে বিজ্ঞানীরা। তাদের মধ্যে থেকে ৩টি প্রকল্প রাজ্য পর্যায়ে জেলার প্রতিনিধিত্ব করার সুযোগ পেল।

আগামী ৬ ও ৭ই নভেম্বর কোলকাতার বিধান শিশু উদ্যানে রাজ্য পর্যায়ের আসর বসবে। জেলা এ্যাকাডেমিক কোঅরডিনেটর ডঃ ভাস্কর কুমার দত্ত বলেন, জেলায় সমন্বয়কারী সংস্থা হিসেবে হিমালয়ান মাউন্টেনিয়ার্স এন্ড ট্রেকার্স এসোসিয়েশনের উদ্যোগে এই বিজ্ঞানের আসর বসে।  ১০ থেকে ১৪ বছর বয়সী পড়ুয়াদের মধ্যে বিজ্ঞান অনুসন্ধিৎসা তৈরি করার জন্য কেন্দ্র সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের আর্থিক সহয়তায় এবং রাজ্য বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের পরামর্শে প্রতিটি জেলায় এই কর্মসূচি পালন করা হয়।  ২০০৪ সাল থেকে আমরা জেলায় এই কর্মসূচি পালন করছি। করোনা আবহের ২ বছরের ভার্চুয়াল জগত ছেড়ে আবারও অফলাইনে এই আসর অনুষ্ঠিত হচ্ছে।

এদিকে, জেলা পর্যায়ের সেরা প্রকল্প হিসেবে বিবেচিত হওয়ায় খুশি প্রকাশ করেছে খুদে বিজ্ঞানীরা। ভবিষ্যতে ডাক্তার হতে চাওয়া বিশ্বরূপ জানায় তার প্রকল্পটি লাল লংকার পেষ্ট ব্যবহার করে ফাংগাল ইনফেকশন দূর করতে কাজে লাগবে। বড় হয়ে আইএএস অফিসার হতে চাওয়া অংঘ্রিজার প্রকল্পটি পরিবেশ বান্ধব রঙের সাথে সিনথেটিক রঙের তুলনামূলক পরীক্ষা।

অপরদিকে, মহাকাশ গবেষণায় উৎসাহী সারদা বিদ্যামন্দিরের ছাত্রী হৃত্তিকা সাহা জানায়, তার প্রকল্পটি শহরে নির্মানকাজে সৃষ্টি হওয়া শব্দ দূষণের প্রভাবে পশুপাখিরা কতটা প্রভাবিত, সেটা নিয়ে আলোচনা করা হয়েছে। পড়ুয়ারা নির্বাচিত হওয়ায় খুশি ২ স্কুলের প্রকল্প সহায়ক সহ অন্যান্য শিক্ষক শিক্ষিকারা।

Leave a Comment