News Britant

Thursday, December 8, 2022

বাংলাদেশকে এলএনজি ও পেট্রলিয়াম দেবে ব্রুনাই

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#হাবিবুর রহমান, ঢাকা: বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়ে রোববার বিকেলে বাংলাদেশ ও ব্রুনাই দারুসসালামের মধ্যে প্রতিনিধি পর্যায়ের আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এসময় এলএনজি ও পেট্রলিয়াম পণ্য সরবরাহে সম্মতিসহ বাংলাদেশ-ব্রুনাই দুদেশের মধ্যে একটি চুক্তি ও চারটি সমঝোতা স্মারক সই হয়েছে। বাংলাদেশ সফররত ব্রুনাইয়ের সুলতান হাজি হাসানাল বলকিয়াহর সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত বৈঠক শেষে রোববার বিকালে এই চুক্তি ও সমঝোতা স্মারক সাক্ষর হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলোচনায় বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন, অন্যদিকে সফররত ব্রুনাই দারুসসালাম সুলতান হাজী হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দীন ওয়াদ্দৌলাহ তাঁর দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। তাঁদের বাংলাদেশ থেকে জনবল নিয়োগ, জ্বালানি ও বিমান চলাচল খাতে সহযোগিতাসহ দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা হয়েছে। দ্বিপাক্ষিক বৈঠকের আগে দুই নেতা বেশ কিছুক্ষণ একান্তে বৈঠক করেন। এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয় চত্বরে ব্রুনাইয়ের সুলতান এসে পৌঁছলে প্রধানমন্ত্রী টাইগার গেটে রাষ্ট্রীয় অতিথিকে ফুলের তোড়া দিয়ে অভ্যর্থনা জানান।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ব্রুনাই সুলতান হাসানাল বলকিয়ার আনুষ্ঠানিক এ বৈঠকের পর প্রধামন্ত্রীর কার্যালয়ে ব্রিফিং করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এসময় তিনি ব্রুনাইয়ের সঙ্গে একটি চুক্তি ও চারটি সমঝোতা স্মারক সাক্ষর হয়েছে বলে জানান। মোমেন আরও বলেন, সুখবর হচ্ছে আমরা যা যা চেয়েছি তাই পেয়েছি। আমরা আসিয়ানের সেক্টর ডায়ালগ পার্টনার হতে সমর্থন চেয়েছি। ব্রুনাই সুলতান বলেছেন, তিনি এ বিষয়ে আমাদের পক্ষ হয়ে কথা বলবেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে ঢাকা সফররত ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এসব চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।

এয়ার সার্ভিস এগ্রিমেন্ট চুক্তিতে সই করেন বাংলাদেশের পক্ষে বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এবং ব্রুনাইয়ের পক্ষে দেশটির প্রধানমন্ত্রীর অফিস মন্ত্রী এবং ফাইন্যান্স ও ইকোনোমি মন্ত্রী আমিন আবদুল্লাহ। বাংলাদেশি জনশক্তি নিয়োগ বিষয়ে ঢাকার সঙ্গে একটি সমঝোতা স্মারক সই করেছে ব্রুনাই। এ সমঝোতা স্মারকে বাংলাদেশের পক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ এবং ব্রুনাইয়ের পক্ষে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আহমাদিন বিন হাজি আবদুল রহমান সই করেন। তরলীকৃত প্রাকৃতিক গ্যাস এবং প্রেটোলিয়াম পণ্য সরবরাহ বিষয়ে একটি সমঝোতা স্মারক সই করে দুই দেশ। এ সমঝোতা স্মারকে সই করেন ব্রুনাইয়ের প্রধানমন্ত্রীর অফিস মন্ত্রী এবং ফাইন্যান্স ও ইকোনোমি মন্ত্রী আমিন আবদুল্লাহ এবং বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

তৃতীয় সমঝোতা স্মারকটি হলো-রিকগনিশন অব সার্টিফিকেট ইস্যুড আন্ডার দ্য প্রভিশন্স অব দ্য ইন্টারন্যাশনাল কনভেনশন অন স্ট্যান্ডার্ডস অব ট্রেনিং, সার্টিফিকেশন অ্যান্ড ওয়াচ কিপিং ফর সিফেয়ারস, ১৯৭৮ অ্যাজ অ্যামেন্ডেড। এ সমঝোতা স্মারকে সই করেন বাংলাদেশের নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এবং ব্রুনাইয়ের প্রধানমন্ত্রীর অফিস মন্ত্রী এবং ফাইন্যান্স ও ইকোনোমি মন্ত্রী আমিন আবদুল্লাহ। তিন দিনের সফরে শনিবার দুপুরে ঢাকায় পৌঁছান সুলতান বলকিয়া। এ সময় বিমানবন্দরে তাকে লালগালিচা সংবর্ধনা দিয়ে স্বাগত জানায় বাংলাদেশ। সুলতানকে বিমানবন্দরে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সুলতান বলকিয়ার এটাই প্রথম বাংলাদেশ সফর।

Leave a Comment