News Britant

Friday, January 27, 2023

বিপদজনক সেতু দিয়ে জীবনের ঝুঁকি নিয়েই চলছে পারাপার

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#হেমতাবাদ: হেমতাবাদ ব্লকের ডেহুচী মোড় থেকে বিষ্ণুপুর হাট পর্যন্ত রাস্তার মাঝে রয়েছে পারাপারের জন্য একটি সেতু। যার ওপর দিয়ে ডেহুচী, বিষ্ণুপুর, রাহুগ্রাম, ভোগ্রাম, শীতলপুর সহ একাধিক গ্রামের প্রায় কয়েক হাজার মানুষ নিত্যদিন যাতায়াত করেন৷ এলাকার একমাত্র প্রধান সড়কের মাঝে অবস্থিত সেতুটির বেহাল অবস্থায় বর্তমানে সেতু পারাপারে ভয় পাচ্ছেন বাসিন্দারা৷

আদতেই কুলিক নদীর ক্যানেলের উপরে অবস্থিত এই সেতুর বর্তমানে বেহাল অবস্থা৷ ভেঙে পরেছে মাঝের ব্রিজের কিছুটা অংশ। অবিলম্বে ব্রিজ সংস্কার না করা হলে বড় দূর্ঘটনার সম্ভাবনার কথা জানাচ্ছেন স্থানীয় বাসিন্দারা। সেতুর বেহাল অবস্থার কারনে বর্তমানে চারচাকা গাড়ির চলাচল প্রায় বন্ধ ঐ রাস্তায়। তবে জীবনের ঝুঁকি নিয়ে চলছে সাইকেল, মোটরবাইক।

পায়ে হেঁটে যাতায়াতের ক্ষেত্রেও সেতু ভেঙে পরার আশঙ্কায় ভোগেন এলাকার মানুষজন। মাঝেমধ্যেই ঘটে যায় দূর্ঘটনা। এদিকে রাত বিরেতে এলাকায় কোনো দূর্ঘটনা ঘটলে বা কেউ অসুস্থ হয়ে পরলে সেক্ষেত্রে গাড়ি প্রবেশের ক্ষেত্রে চূড়ান্ত সমস্যায় পড়তে হয়।

ভুক্তভোগী স্থানীয় বাসিন্দারা জানান, নব্বইয়ের দশকে এই সেতুটি নির্মিত হয়েছিল। তারপর ২০০৭ সাল থেকে একটু একটু করে ভগ্নদশা গ্রাস করে সেতুটিকে। এখন যার চূড়ান্ত মরনাপন্ন অবস্থা। ভোটের আগে এই রাস্তা দিয়ে নির্বাচনী আধিকারিক ও ভোটকর্মীদের যাতায়াতের সুবিধার্থে পাশে একটি অস্থায়ী সেতু নির্মান করা হলে, সেটিও এখন ভেঙে পরছে। এই পরিস্থিতিতে এখন স্বল্পদূরত্বের পথ অনেকটা ঘুরে পার হতে হচ্ছে।

বার বার এ বিষয়ে পঞ্চায়েত সদস্য, প্রধান এমনকি বিডিও কে জানানো হলেও ‘হচ্ছে-হবে’ প্রতিশ্রুতি ছাড়া কোনো কাজ হয়নি। স্থানীয় বাসিন্দা, তাজমুল ইসলাম, পরিমল চন্দ্র রায় বলেন,  দীর্ঘদিন ধরেই ভাঙা সেতু দিয়েই চলাচল করা হচ্ছে। ভোট এলে এই সেতু সংস্কারের কথা বলা হয়৷ তবে কাজ কিছুই হয় না। অবিলম্বে এলাকার বাসিন্দাদের স্বার্থে এই সেতু সংস্কার করার দাবি জানাচ্ছি।

এই ব্যাপারে হেমতাবাদ ব্লকের বিডিও লক্ষ্মীকান্ত রায় বলেন,  সেতু সংস্কারের উদ্যোগ নেওয়া হচ্ছে। পাশাপাশি নতুন সেতু নির্মানের প্রস্তাব উত্তরবঙ্গ উন্নয়ন দফতরে পাঠানো হয়েছে বলে জানান বিডিও।

Leave a Comment