News Britant

Friday, December 9, 2022

নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে নদীতে নামছে মানুষ, ধরছে মাছ তুলছে বালিপাথর

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#মালবাজার: ডুয়ার্সের নদী গুলিতে আচমকা হরপা বানের প্রবনতা রয়েছে। এই আশংকা করে জেলা পুলিশের পক্ষ থেকে মুখ্যমন্ত্রী আগমনের ২দিন আগে গত ১৫ অক্টোবর মাল মহকুমা এলাকার প্রতিটি নদীর পাশে রীতিমতো বোর্ড টাঙিয়ে নদীতে নামার নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। নদীর আশেপাশের জনবসতিতে প্রচারও করা হয়েছিল। সেদিন মাল মহকুমা পুলিশ আধিকারিক রবীন থাপা জানিয়েছিলেন, নদী গুলি বিপদজনক হয়ে উঠেছে।

যেকোনো সময় ফ্লাস আসতে পারে। সেজন্য মানুষকে সতর্ক করে বোর্ড টাঙিয়ে বিঞ্জপ্তি জারি করা হয়েছে। সেই নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে বৃহস্পতিবার ও শুক্রবার দেখা গেল মানুষ অবাধে নদীতে নামছে। কেউ স্নান করছে, কেউ মাছ ধরছে আবার ট্যাক্টার নামিয়ে বালি পাথর তুলছে। বৃহস্পতিবার মুর্তি নদীতে দেখা গেল অবাধে স্নান করছে। কুর্তি নদীতে দেখা গেল মাছ ধরছে। 

স্থানীয় পরিবেশ প্রেমী মানবেন্দ্র দে সরকার বলেন, মুর্তি নদীতে নামার নিষেধাজ্ঞা আগে থেকেই ছিল। এর আগে জলের স্রোতে ভেসে মৃত্যুর ঘটনা ঘটেছে। সম্প্রতি পুলিশ বোর্ড লাগিয়ে নিষেধাজ্ঞা জারি করেছে। তবু কেউ শুনছে না, এটাই দুর্ভাগ্যজনক। শুধু স্নান বা মাছ ধরাই নয়, কুমলাই নদীতে দেখা গেল ট্যাক্টার নামিয়ে বালি তুলছে। 

স্থানীয় কয়েকজন জানান, এখানে প্রতিদিন সকালে বালি তোলা হয়। এখানকার বালি মালবাজার শহর সহ আশেপাশের এলাকায় চলে যায়। ডুয়ার্সের নদী গুলিতে হরপা বানে ভেসে গিয়ে একাধিক বার মানুষের মৃত্যুর ঘটনা ঘটেছে। ট্রাক সাফ করতে নেমে নদীতে ভেসে গেছে এমন উদাহরণ বেশ কয়েকটি রয়েছে। তারপরও অনেকে নিষেধাজ্ঞা মানছে না। যদিও পুলিশ ও প্রশাসনের পক্ষ থেকে নিয়মিত অভিযান চালানো হচ্ছে বলে জানানো হয়েছে। 

Leave a Comment