News Britant

Friday, January 27, 2023

স্নাতকোত্তরে ভর্তির দাবিতে বিশ্ববিদ্যালয়ের গেটে বিক্ষোভ পড়ুয়াদের

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#চন্দ্র নারায়ণ সাহা, রায়গঞ্জঃ বিএ, বিএসসি পাস করেও নিজের বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে ভর্তি হতে না পেরে এদিন ক্ষোভ উগরে দিল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের সদ্য স্নাতক পড়ুয়ারা। পড়ুয়াদের দাবি, দূর্গাপুর মহিলা কলেজের পড়ুয়াদের বেশি নম্বর দেওয়া হয়েছে ফলে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পড়ুয়ারা স্নাতকোত্তরে ভর্তি হতে পারছে না।

পাশাপাশি, স্নাতকোত্তরে ভর্তির আসন সংখ্যা কমিয়ে দেওয়ায় এমন সমস্যা তৈরি হয়েছে। সায়নী সরকার নামে সদ্য স্নাতক এক পড়ুয়া বলেন, সান্ধ্য বিভাগে ভর্তি বন্ধ করে দেওয়ায়, মেরিট লিষ্টে আমাদের নাম ওঠেনি। আমাদের আর্থিক অবস্থা ভালো না থাকায়, বাইরে গিয়ে পড়াশোনা করার মত সামর্থ্য নেই। তাই আমাদের দাবি, আসন সংখ্যা বৃদ্ধি করে আমাদেরকে নিজের বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার সুযোগ করে দিতে হবে।

একই দাবি জানান সদ্য স্নাতক আর এক পড়ুয়া অর্ণব সরকার। তিনি বলেন, পিজি কাউন্সিল অনেক দেরীতে স্নাতকোত্তরে ভর্তির তালিকা প্রকাশ করেছে। এতে মূল ক্যাম্পাসে পাঠরত পড়ুয়ারা ক্ষতিগ্রস্থ হয়েছে। আমরা চাই, অত্যন্ত দ্রুত সিদ্ধান্ত নিয়ে আমাদেরকে স্নাতকোত্তরে ভর্তি করা পড়াশোনার সুযোগ দিতে হবে। নইলে আগামী দিনে এই আন্দোলন আরও বৃহত্তর আকার নেবে।

যদিও রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক ডঃ দুর্লভ সরকার জানান, আমাদের সদ্য স্নাতক পড়ুয়ারা বাংলা ও ইংরেজি বিভাগের স্নাতকোত্তরে আসন সংখ্যা বৃদ্ধি করার দাবি জানিয়েছিল। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সঞ্চারী রায় মুখার্জি ওদের কথা শুনেছেন এবং আসন সংখ্যা বৃদ্ধির বিষয়টি সংশ্লিষ্ট বিভাগের ওপর ছেড়ে দিয়েছেন। সংশ্লিষ্ট বিভাগ থেকে যা সিদ্ধান্ত নেবে, পিজি কাউন্সিল সেই অনুযায়ী ভর্তি প্রক্রিয়া শুরু করবে।

Leave a Comment