News Britant

Friday, January 27, 2023

হাতির কোরিডোরে মানুষ – বন্যপ্রাণী সংঘাত নিয়ে সচেতনতা শিবির

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#মালবাজার: রানীচেরা চাবাগানের চেলনদীর ধারে থাকা নিউস্টেশন ডিভিশন সেই সাবেক কাল থেকে বুনো হাতির কোরিডোরে বলে পরিচিত। বহুকাল আগের থেকে আপালচাঁদ বনাঞ্চল থেকে চেলনদীর বরাবর নিউস্টেশন ডিভিশনের শ্রমিক মহল্লার পাশা দিয়ে সাইলি ও মিনগ্লাস চাবাগান হয়ে কালিম্পং জেলার ভুট্টাবাড়ি বনাঞ্চলে দিকে চলাচল করে আসছে বুনো হাতির দল।

এই এলাকায় মাঝেমধ্যে বুনো হাতির দর্শন মেলে।এই এলাকায় চাবাগানের পাশাপাশি রয়েছে শ্রমিক মহল্লা ও আবাদি জমি। এখন জমির ধান পাকতে শুরু করেছে। এইরকম সময় বুনো হাতির দল মাঝেমধ্যেই হানা দেয় ফসলের ক্ষেতে ও শ্রমিক মহল্লায়। এতে হাতি ও মানুষের সংঘাত ঘটে। কোন সময় মানুষের প্রাণ ও সম্পদের হানী হয়। আবার কখনো হাতির দলের সদস্যরা জখম হয়।

এই সংঘাত কমাতে এবং মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে শুক্রবার সন্ধ্যায় নিউস্টেশন শ্রমিক মহল্লায় বনদপ্তরের উদ্যোগে  বন্যপ্রাণী ও মানুষের সংঘাত নিয়ে এক সচেতনতা শিবির করা হয়। শিবিরে উপস্থিত ছিলেন মাল বন্যপ্রান স্কোয়ার্ডের রেঞ্জার দিপেন সুব্বা সহ বনকর্মীরা, বন্যপ্রাণী নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংস্থা স্পোরের শ্যামাপ্রসাদ পান্ডে, রানিচেরা চাবাগানের সহকারী ম্যানেজার ও স্থানীয় পঞ্চায়েত সদস্য মার্টিন টোপ্পো সহ অন্যান্যরা।

রেঞ্জার শ্রী সুব্বা বলেন, এই সময় ধান পাকে। হাতির হানা প্রায় নিয়মিত হয়ে ওঠে। স্বাভাবিক ভাবে এসময় হাতির কোরিডোরের আশেপাশে বাস করা মানুষদের সতর্ক থাকতে। কিভাবে হাতির আক্রমণ থেকে সম্পদ ও প্রান বাঁচতে হবে সেনিয়ে সচেতন করতে আমাদের নিয়মিত শিবির চলছে। কুইক রেসপন্স টিমের কাজ সম্পর্কে বুঝিয়ে দিতে ও মানুষকে সচেতন করতে আজ এই শিবির করা হলো। প্রতিদিন বিভিন্ন এলাকায় এই শিবির করা হচ্ছে”। এদিন এই শিবিরে স্পোরের পক্ষ থেকে স্থানীয় বাসিন্দাদের সার্চ লাইট ও টর্চ দেওয়া হয়।  

Leave a Comment