News Britant

Friday, January 27, 2023

গোবরের প্রদীপ বিক্রি করে বিশেষ চাহিদা সম্পন্নরা স্বনির্ভরতার খোঁজ করছে

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#মালবাজার: মাল শহরের কালটেক্স মোড়ে রাবিবারের সকাল সেখানেই প্রদীপ বিক্রি করছেন চিরঞ্জিত রায়, পূজা দাস, রিনা পাসোয়ানরা। তবে মাটির প্রদীপ নয়। গোবর এবং আঠা দিয়ে তৈরি প্রদীপ  ওরা বিশেষ চাহিদা সম্পন্ন  দীপাবলীর প্রাক লগ্নে জীবন যুদ্ধে তাদের সহযোগিতা করছেন স্থানীওরাও। ক্যালটেক্স মোড় এলাকায় গোবরে তৈরি প্রদীপ বিক্রি করলেন।

বিশেষ চাহিদা সম্পন্নরা মূলত শহরের ১১ নম্বর ওয়ার্ড এবং আশেপাশে এলাকার বাসিন্দা। চিরঞ্জিত রায়, রিনা পাসোয়ান, পূজা দাস প্রমুখরা বিশেষ চাহিদা সম্পন্ন। চিরঞ্জিত রায় বলেন আমরা স্বনির্ভর হতে চাই। তাই বিভিন্নভাবেই আমরা স্বনির্ভরতার খোঁজ চালাই আজকেও তা করলাম। বড়দিঘী উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক বিপ্লব ঘোষ, এলাকার যুবক রাজীব মিশ্র প্রমূখ বিশেষ চাহিদা সম্পন্নদের উদ্যোগের সাথে আগাগোড়া ছিলেন।

বিপ্লব বাবু বলেন বর্তমানে জলপাইগুড়ির “স্বপ্নতোরণ ওয়েলফেয়ার সোসাইটির” মাধ্যমেই এই প্রদীপ আনা হয়েছে। প্রাথমিক পর্যায়ে বিক্রিতে দারুণ সাড়াও মিলেছে। আমরা বিশেষ চাহিদা সম্পন্নদের তত্ত্বাবধানে পর্যায়ক্রমে ধূপকাঠি ফিনাইল ইত্যাদিও বিক্রির কাজ করব আমাদের মূল লক্ষ্য বিশেষ চাহিদা সম্পন্নদেরও সামাজিক মূল স্রোতে যুক্ত রাখা। সেই কাজই চলবে। ক্যালটেক্স মোড় এলাকার বাসিন্দা উত্তম প্রসাদ বলেন আমি আগ্রহ প্রকাশ করে প্রদীপ কিনেছি। এই রকম ভাবে অনেক মানুষকে এই প্রদীপ কিনতে দেখা গেল এদিন। 

Leave a Comment