News Britant

Friday, January 27, 2023

কেন্দ্রীয় সরকারের উদ্যোগে প্রত্যন্ত পাহাড়ে পানীয়জলের সমস্যা মিটতে চলেছে

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#মালবাজার: কালিম্পং জেলার প্রত্যন্ত পাহাড়ি এলাকায় আগাগোড়াই পানীয় জলের সমস্যা থাকে। বর্ষার সময় যেমন পাহাড়ি এলাকায় ধসের ফলে পানিয় জলের সমস্যা হয় তেমনি শীতের সময়ও পানিয় জলের আকাল দেখা যায় পাহাড়ি এলাকায়। তবে এবার কালিম্পং জেলার চুইখিম এলাকায় পানীয় জলের সমস্যা মিটতে চলেছে। কেন্দ্রিয় সরকারের উদ্যোগে পাহাড়ের প্রতন্ত এলাকায় তৈরি হচ্ছে জলের রিজার্ভার।  

এর সেই রিজার্ভার থেকে পাইপ লাইনের মধ্যমে বাড়ি বাড়ি পৌছে যাবে পানীয় জল। চুইখিম এলাকার বাসিন্দা, পদম গুরুং, কৃষ্ণ বাহাদুর সুব্বা বলেন, কিছুদিনের মধ্যে পানীয় জলের সমস্যা মিটতে চলেছে চুইখিমসহ আশেপাশের ৭ টি গ্রামে। নেওড়া প্রজেক্টের ঘর ঘর জল যোজনা মাধ্যমে পানিয় জলের সমস্যা মিটবে। সাত টি গ্রামে মোট ৯ টি রিজার্ভার হচ্ছে বলে তাদের দাবি। সব মিলিয়ে প্রায় ৮-৯ কোটি টাকা ব্যায়ে তৈরি হচ্ছে এই প্রজেক্ট। 

রিজার্ভার তৈরির ইনচার্জ, দীপক ছেত্রী বলেন, চুইখিম এর খাওয়াস গ্রাম থেকে প্রায় ১৪ কিলোমিটার দূর চারখোলের তোরসং থেকে পাইপের মাধ্যমে জল এইসব রিজার্ভারে জমা হবে। সেই রিজার্ভার থেকে বাড়ি বাড়ি জল পৌছে যাবে। আগামি এক মাসের মধ্যে সমস্ত রিজার্ভারের কাজ শেষ হয়ে যাবে বলে দাবি তার। বর্তমানে কয়েকটি রিজার্ভার তৈরি হয়ে গেছে। পাইপ লাইনের কাজ চলছে। এতে খুশি এলাকার মানুষ। স্থানিয়দের দাবি, এরপর থেকে আর জল কিনে খেতে হবে না বা জল কষ্ট হবে না। আর এরজন্য কেন্দ্রিয় সরকাকে ধন্যবাদ জানিয়েছেন গ্রামের মানুষ। 

Leave a Comment