News Britant

Thursday, December 8, 2022

ভাইফোঁটার দিনে ভাসান বিপর্যয়ে মৃত দের পরিবারে বাজবেনা শাঁখ হবেনা ফোঁটা

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#মালবাজারঃ গত ৫ অক্টোবর দশমীর বিসর্যনের পর থেকে ডুয়ার্সের মালবাজার শহর যেন বিসাদের শহর। শহরে কালীপুজার সুনাম ছিল। কালীপূজা উপলক্ষে বহু মানুষ বাইরে থেকে পুজা দেখতে আসতেন। এবার সেই আয়োজন নেই। পুজা কমিটি গুলি নমোনমো করে পুজা করেছে।দেওয়ালীর আলো দিয়ে সাজানো রোশনাই দেখা যায়নি বহু বাড়িতে। কালীপূজার পর অন্যতম বড় উৎসব ভাইফোঁটা। ঘরে ঘরে বেজে ওঠে শাঁখ আর সেই তত্বধনীর মাঝে ভাইদের কপাল ফোঁটা দিয়ে ভাইয়ের দীর্ঘায়ু কামনা করে। চলে উপহার দান।
বৃহস্পতিবার সেই ভাইফোঁটার দিনে মালবাজার শহরে ভাসান বিপর্যয়ে হারিয়ে যাওয়া মানুষদের পরিবারে এবার বাজবে শাঁখ হবেনা ভাইফোঁটা। ভাইয়ের জন্য কেনা জামা প্যাকেট করা অবস্থায় রয়ে গেছে। কোথাও বোন হারিয়ে গেছে বানের জলে আবার কোথাও ভাই হরপার স্রোতে ভেসে চিরকালের জন্য হারিয়ে গেছে।
মালবাজার শহরে ৯ নম্বর ওয়ার্ডের বাসিন্দা স্বপন অধিকারী। তার ছেলে স্বর্নদীপ অধিকারী গত ৫ অক্টোবর হরপার স্রোতে ভেসে হারিয়ে গেছে। রহোরা রামকৃষ্ণ মিশনের মেধাবী ছাত্র ছিল। গোটা পরিবার আজও শোকে প্রায় নির্বাক।এরই মাঝে এসেছে ভাইফোঁটা। দিদি শ্রেয়সী অত্যন্ত বিসাদগ্রস্থ। স্বপনবাবুর স্ত্রী জানালেন গত ২৯ সেপ্টেম্বর বাড়ি এসেছিল। ২৯ অক্টোবর ফিরে যাওয়ার কথা ছিল। ভাই ও বোন মিলে পুজোর মধ্যে ভাইফোঁটার উপহার কিনে ছিল। সেই জামা পরেই ভাসানের দিন ঘাটে গিয়েছিল।
ছোট থেকে ফোটা দিয়ে আসছে। এবার আর সেই আয়োজন হবেনা।১০ ওয়ার্ডের বাসিন্দা সমরেন্দ্র পোদ্দার। ভাসান বিপর্যয়ে কন্যা মৌসুমীকে হারিয়েছেন। সেই বাড়িতেও শোকের ছাঁয়া। জ্বলেনি দেওয়ালির প্রদীপ। প্রতিবছর ঘটা করে ভাইফোঁটা হতো। এবার বিসাদের ছায়া। সমরেন্দ্রবাবুর স্ত্রী দেখালেন ভাইফোঁটার দিন ভাইকে দেবে বলে দিদি নিজের হাতে জামা কিনেছিল। সেই প্যাকেট ভর্তি জামা রয়ে গেছে। দিদি চলে গেছে।

Leave a Comment