News Britant

Friday, January 27, 2023

বাংলাদেশে ২২ দিন শেষে আজ আসছে ইলিশপ্রেমিদের মাঝে উচ্ছ্বাস

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#হাবিবুর রহমান, ঢাকা: বাংলাদেশে এবার ইলিশ প্রেমিদের চোখেমুখে উচ্ছ্বাস। কেননা ২২ দিন বাদে আজ  শনিবার উঠে যাচ্ছে ইলিশ শিকারের নিষেধাজ্ঞা। বাংলাদেশে সমুদ্র ও নদ-নদীগুলোতে ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে শিকার, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময়ের ওপর ৭ অক্টোবর থেকে ২৯ অক্টোবর অবধি ২২ দিনের যে নিষেধাজ্ঞা ছিল তা শেষ হচ্ছে শনিবার। শুক্রবার মধ্যরাত থেকেই ইলিশ ধরা শুরু হয়েছে।

আজ শনিবার সকাল থেকেই বাজারে আসতে শুরু করেছে ইলিশ। বাজারে নতুন ইলিশ আসার খবরে উচ্ছ্বাস ফিরেছে ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে।শুক্রবার রাজধানী ঢাকার মাছের বাজারগুলো ঘুরে এমনই চিত্র দেখা গেছে। ইলিশ বিক্রেতারা বলছেন, ইলিশ না থাকায় কেজি প্রতি ৫০ থেকে ১০০ টাকা পর্যন্ত অন্য মাছের দাম বেড়েছে। তবে, বাজারে ইলিশ এলে মাছ বাজারের এই উত্তাপ কমে আসবে বলে প্রত্যাশা তাঁদের।

মধ্য ঢাকার ফকিরাপুলের এক মাছ বিক্রেতা বলেন,আজ মধ্যরাত থেকে ইলিশ ধরা শুরু হবে। তাহলে হয়ত কাল থেকেই বাজারে আমরা ইলিশ পাব। ২২ দিন ইলিশ না থাকায় আমরা যারা নিয়মিত ইলিশ বিক্রি করি, তাদের অন্য মাছ বিক্রি করতে হয়েছে। ইলিশ আসার খবরে ভালো লাগছে।তিনি বলেন, মাছের বাজার খুবই চড়া। ইলিশ এলে হয়ত শুরুর দিকে দামটা একটু বেশি থাকবে। তবে অন্য মাছের দাম কমে যাবে।

ঢাকার মধ্যবাড্ডা মাছ বাজারের এক মাছ বিক্রেতা বলেন, ইলিশ না থাকায় মূলত সব মাছেরই দাম বেড়েছে। রুই মাছের দাম কেজিতে বেড়েছে ৫০ টাকা। আবার কিছু মাছের দাম কেজিতে ১০০ টাকাও বেড়েছে।দেশের ইলিশ সম্পদ উন্নয়নে এরআগে খোকা ইলিশ (বাংলাদেশে জাটকা নামে পরিচিত) সংরক্ষণের জন্য গত ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস ছয় জেলার পাঁচটি অভয়াশ্রমে ইলিশসহ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ ছিল।

নিষেধাজ্ঞার আওতায় বরিশাল, চাঁদপুর, লক্ষ্মীপুর, ভোলা, শরীয়তপুর ও পটুয়াখালী জেলার ইলিশ অভয়াশ্রম সংশ্লিষ্ট নদ-নদীতে ইলিশসহ সব ধরনের মাছ ধরা বন্ধ থাকে। মৎস্য বিভাগ সূত্র জানায়, ইলিশ সারা বছরই কম বেশি ডিম ছাড়ে। তবে আশ্বিন মাসের অমাবস্যা ও ভরা পূর্ণিমায় ইলিশ প্রচুর ডিম ছাড়ে। প্রজননের এ প্রধান সময় ইলিশ গভীর সাগর থেকে মোহনা ও নদীর মিঠা জলের দিকে ছুটে আসে।

Leave a Comment