News Britant

Friday, December 9, 2022

বাংলাদেশে সাগরে ঝাঁকে ঝাঁকে ইলিশ পেয়ে উৎসবে মেতেছেন জেলেরা

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#হাবিবুর রহমান, ঢাকা: বাংলাদেশে ২২ দিন শেষে শুক্রবার মধ্যরাত থেকে শুধু হয়েছে ইলিশ মাছ ধরা। বাংলাদেশে সমুদ্র ও নদ-নদীগুলোতে ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে শিকার, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময়ের ওপর ৭ অক্টোবর থেকে ২৯ অক্টোবর অবধি ২২ দিনের যে নিষেধাজ্ঞা ছিল তা শুক্রবার রাতেই শেষ হয়ে গেছে। তাই শুক্রবার মধ্যরাত থেকেই ইলিশ ধরতে শুরু করেছে জেলেরা।

জেলে পাড়ায় ব্যস্ততা বেড়ে যাওয়ার পাশাপাশি সরগরম হয়ে উঠেছে মাছের আড়ৎ। ইলিশ ধরার উৎসবে মেতে উঠেছেন জেলেরা। এবারে ইলিশ বিক্রির টাকায় বিগত দিনের ক্ষতি পুশিয়ে ঘুরে দাঁড়াতে পারবেন বলে আশা করছেন তারা। মাছ ঘাটগুলোতে পাইকার, আড়ৎদার ও জেলেদের কর্মব্যস্ততায় সরগরম হয়ে উঠেছে। আড়ৎগুলোতে লাখ লাখ টাকার মাছ বিক্রি হচ্ছে।

সেই মাছ চলে যাচ্ছে বাংলাদেশের বিভিন্ন জেলাগুলোতে। শনিবার বাজারে প্রচুর ইলিশ মাছ আসায় দামও অনেক কম। বাজারে নতুন ইলিশ মাছ পেয়ে উচ্ছ্বাস ফিরেছে ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে। এ বছর ইলিশের লমাত্রা অর্জিত হবে বলে মনে করছেন মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্লাহ। ইলিশের অভিযান সফল হওয়ায় নদীতে ইলিশের উৎপাদন অনেক বেড়েছে। তাই জেলেদের জালে ধরা পড়ছে প্রচুর ইলিশ।

Leave a Comment