News Britant

Friday, January 27, 2023

রাজ্যের মুকুটে নয়া পালক

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#কলকাতা: ফের নয়া পালক রাজ্যের মুকুটে।মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাধের প্রকল্প লক্ষ্মীর ভাণ্ডার এবার জিতে নিল স্কচ পুরস্কার। নারী ও শিশুকল্যাণ বিভাগে প্ল্যাটিনাম পেল রাজ্য। করোনা কালে রাজ্যের রোজগারহীন মহিলাদের হাতে নগদ অর্থ তুলে দেওয়ার জন্য পুরস্কৃত হল লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। টুইট করে নিজেই রাজ্যবাসীকে এই সুখবর দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি লেখেন, নারী ও শিশুকল্যাণ বিভাগে স্কচ পুরস্কার পেয়েছে পশ্চিমবঙ্গ সরকারের সমাজকল্যাণমূলক প্রকল্প লক্ষ্মীর ভাণ্ডার। আমি অত্যন্ত গর্বিত।নারীদের ক্ষমতায়নকে সর্বদা অগ্রাধিকার দিয়েছি আমরা। এই পুরস্কার শুধু সরকারের স্বীকৃতি নয়,  বাংলার ১ কোটি ৮০ লক্ষ মহিলারও স্বীকৃতি। একুশের বিধানসভা নির্বাচনে বিপুল ভোটে জয়ী হয়ে তৃতীয়বার ক্ষমতায় আসে তৃণমূল সরকার।

সেই নির্বাচনের ইস্তাহারে দেওয়া প্রতিশ্রুতি মেনেই চালু হয় লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পটি। রোজগারহীন কিংবা যাঁরা সামান্য উপার্জন করেন, এই প্রকল্পের মাধ্যমে তাঁদের হাতে পাঁচশো টাকা তুলে দেওয়া হয়।  যাতে উপকৃত হয়েছেন শহর থেকে গ্রামের বহু মহিলা। সেই প্রকল্পকেই এবার পুরস্কৃত করা হল। তবে এই প্রথম নয়, এর আগেও শিক্ষা থেকে শুরু করে শিল্প, স্কচ পুরস্কার জিতে নিয়েছে রাজ্যের একাধিক প্রকল্প।

একাধিক শিল্পবান্ধব পদক্ষেপে রাজ্যে বিনিয়োগের অনুকূল পরিবেশ তৈরির জন্য ইজ অফ ডুইং বিজনেস ক্যাটেগরিতে এসেছিল স্কচ পুরস্কার। তারও আগে পরিবহণ বিভাগে দক্ষিণবঙ্গ পরিবহণ নিগমের SBSTC ঝুলিতে এসেছে সোনা। গত বছর করোনা মোকাবিলায় কোমর বেঁধে লড়াই করেছিল বিধাননগর পুরনিগম।তাদের সেই ভূমিকাকে কুর্নিশ জানিয়েছিল স্কচ সংগঠন। পুর পরিষেবা বিভাগে স্কচ সংগঠনের থেকে বিধাননগর পুরনিগম জেতে সোনা এবারে আবারো মুকুটে যোগ হল আরও একটি পালক।

Leave a Comment