News Britant

Thursday, December 8, 2022

খারাপ আবহাওয়াতেও ভানুটি শৃঙ্গে পা রাখলেন HMTA’র ২ পর্বতারোহী

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#চন্দ্র নারায়ণ সাহা, রায়গঞ্জঃ দুর্গা পুজোর সময় যখন আপামর বাঙালি মেতে ছিল আনন্দে, ঠিক তখনই উত্তরাখণ্ড রাজ্যের ৩টে শৃঙ্গ জয়ের প্রস্তুতি স্বরূপ নিজেদেরকে তৈরি করছিল, রায়গঞ্জ শহরের প্রকৃতি প্রেমী পাহাড়ি ক্লাব হিমালয়ান মাউন্টেনিয়ার্স এন্ড ট্রেকার্স এসোসিয়েশনের ৯ সদস্য। পুজো শেষ হতেই দলটি বেরিয়ে পড়ে এবং বিগত ২০শে অক্টোবর চরম প্রতিকূল আবহাওয়া সত্ত্বেও ভানুটি শৃঙ্গের শীর্ষে উড়িয়ে দেয় জাতীয় পতাকা ও ক্লাবের পতাকা।

অভিযাত্রী দলটির দলনেতা মনোতোষ বিশ্বাস জানান, রায়গঞ্জের হিমালয়ান মাউন্টেনিয়ার্স এন্ড ট্রেকার্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে গত ৬ অক্টোবর রায়গঞ্জের ৯ সদস্য রওনা দেয়। দলটিতে ছিলেন মনোতোষ বিশ্বাস (দলনেতা), নীলাদ্রি সিনহা, শংকর ধর, অপর্ণা চক্রবর্তী, ঋজু দে, সৌম্য দেবনাথ, সুকোমল দেবনাথ, মনিদীপা সেন ও পাপিয়া চক্রবর্তী। লক্ষ্য ছিল উত্তরাখণ্ডের সুন্দরডুঙ্গা ভ্যালির মাউন্ট থারকোট (২০,০১০ফুট), মাউন্ট দুর্গাকোট(১৯,০৮২ফুট) এবং মাউন্ট ভানুটি (১৮,৫২০ফুট)।

এদিন নৈনিতাল থেকে ফোনে হিমতার সম্পাদক অপর্ণা চক্রবর্তী জানান, উত্তরাখণ্ডের কুমায়ুন হিমালয়ের প্রত্যন্ত গ্ৰাম জৈকুনীতে পৌঁছালে আবহাওয়া চরম অবনতি হওয়ায় জৈকুনীতেই তিনদিন আটকে থাকি। পরবর্তীতে আবহাওয়ার সামান্য উন্নতি হওয়ায় ১২অক্টোবর বেস ক্যাম্পের উদ্দেশ্যে রওনা দেয়। তিনদিন ট্রেক করে জাটোলি, কাঠালিয়া অতিক্রম করে ১৪ অক্টোবর বেস ক্যাম্পে (১২,৪৬৭ফুট) পৌঁছাই। এর পর ২০শে অক্টোবর সকাল ৮:৩৫মিনিটে  দুই সদস্য নীলাদ্রি সিনহা ও ঋজু দে দেশ ও ক্লাবের পতাকা মাউন্ট ভানুটির শিখরে স্থাপন করতে সক্ষম হন। তাদের  সাথে ছিলেন হরিশ, নরেনদর ও হুকুম শিং নামে ৩ সহযোগী।

এদিন রায়গঞ্জে বসে হিমতার সভাপতি ড. পীযুষ দাস বলেন, অত্যন্ত তুষারপাত ও রুট ওপেন করা অসাধ্য হয়ে ওঠায় প্রধান গাইডের পরামর্শ মতো দলনেতা মনোতোষ বিশ্বাস মাউন্ট থারকোট ও দুর্গাকোট অভিযান বাতিল বলে ঘোষণা করেন। আগামী ২রা নভেম্বর টিমের সকল সদস্যরা রায়গঞ্জে এসে পৌঁছবে। তখন তাদের সংবর্ধিত করা হবে।

Leave a Comment