News Britant

Friday, January 27, 2023

গুজরাটের ঘটনার পর ডুয়ার্স ও পাহাড়ে করোনেশন সহ একাধিক সেতুর সংস্কারের দাবি

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#মালবাজার: গুজরাটের ঘটনার পর তিস্তার করোনেশন সহ একাধিক সেতু ও ঝোলানো সেতুর সংস্কারের দাবী উঠেছে। সেভকে তিস্তা নদীর উপর রয়েছে গুরুত্বপূর্ণ করোনেশন সেতু। শিলিগুড়ির সঙ্গে ডুয়ার্সের যোগাযোগের লাইফলাইন ৩১ নম্বর জাতীয় সড়কের উপর রয়েছে এই সেতু। দার্জিলিং, কালিম্পং ও সিকিমের সঙ্গে ডুয়ার্সের যোগাযোগের এক গুরুত্বপূর্ণ মাধ্যম এই সেতু। সাধারণ মানুষের পাশাপাশি সামরিক বাহিনীর কাছেও এই সেতু বেশ গুরুত্বপূর্ণ।

প্রায় ৮০ বছরের পুরানো মেয়াদ পেরোনো এই সেতুর উপর দিয়ে প্রতিদিন শত শত যানবাহন মানুষ ও পন্য নিয়ে যাতায়াত করে। এর আগে ভুমিকম্পে এই সেতুতে ফাটল দেখা দেয়। সংস্কারের পর বিশেষজ্ঞ দল সতর্ক করেছিল এই সেতুর উপর দিয়ে ১০ টনের বেশি পন্য নিয়ে ভারি যান চলা নিষেধ। এনিয়ে সরক কর্তৃপক্ষের নির্দেশিকাও রয়েছে। কিন্তু, নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে নিয়মিত ভারি যানবাহন চলাচল করে বলে অভিযোগ। গুজরাটের ঘটনার পর এই সেতুর সংস্কার ও তিস্তার উপর দ্বিতীয় এক সেতুর নির্মানের আর একবার দাবি উঠলো।

দ্বিতীয় সেতুর দাবি নিয়ে গত কয়েক বছর ধরে আন্দলোন করে আসছে “ডুয়ার্স ফোরাম ফর সোস্যাল রিফর্ম” নামের এক স্বেচ্ছাসেবী সংস্থা। সংস্থার সম্পাদক চন্দন রায়  বলেন, গুজরাটের ঘটনা শিক্ষা দিয়ে গেল যে দুর্ঘটনা যেকোন হতে পারে। গুজরাটের সেতুটি পুরনো সেটি সংস্কার হয়েছিল করোনেশন সেতুও সেই ইংরেজ আমলের এবং সংস্কার হয়েছে। সেই রকম বিপর্যয়ের আগেই দ্বিতীয় সেতু অত্যন্ত জরুরি। পাশাপাশি সেতুটি সংস্কার করা দরকার”।

শুধু করনেশন সেতু নয়, কালিম্পং জেলার গরুবাথান ব্লকের সামসিং সুন্তালে এলাকায় সুন্তালে ঝোড়ার উপর রয়েছে বনদপ্তরের একটি ঝোলানো সেতু। স্থানীয় লোকজন ও পর্যটকরা যাতায়াত করে। পায়ে হাটা এই ঝুলানো সেতুটি বেশ পুরানো। সুন্দর এই ঝোলানো সেতুর সংস্কারের দাবী করেছে স্থানীয় লোকজন।

Leave a Comment