News Britant

Thursday, December 8, 2022

স্কুল থেকে চুরি হল প্রচুর পাঠ্য বই, ‘পড়তে চায় চোর’, তির্যক মন্তব্য পাড়াপড়শির

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#চন্দ্র নারায়ণ সাহা, রায়গঞ্জঃ পুজোর দীর্ঘ অবকাশের পর মঙ্গলবারে পঠনপাঠন শুরু হয় উত্তর দিনাজপুর জেলার একাধিক হাই স্কুলে। কিন্তু এদিন স্কুল খুলতেই এক অন্য ধরনের চুরির ঘটনা প্রকাশ্যে এল। রায়গঞ্জ থানা ও রায়গঞ্জ পৌরসভার অন্তর্গত দেবীনগর গয়ালাল রামহরি গার্লস হাইস্কুলে আস্ত জানালা সুদ্ধ চুরি হয়ে গেল প্রচুর পাঠ্য বই। এমন বই চুরির ঘটনাকে তীব্র নিন্দা করে তির্যক মন্তব্য ছুড়েছেন স্থানীয় বাসিন্দারা।

জানা গেছে, দেবীনগর গয়ালাল রামহরি গার্লস হাইস্কুলে পুজোর ছুটির পরে এদিন থেকেই পড়াশোনা শুরু হয়। আর এদিন স্কুল খুলতেই চুরির বিষয়টি সামনে আসে। বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ভাস্বতী বসু বিশ্বাস বলেন, স্কুলের প্রার্থনা সভার শেষে যখন রান্নার মিড ডে মিল কর্মীরা মিড ডে মিলের ঘরে ঢোকেন, তখন দেখা যায় ঘরের তালা অবিকৃত থাকলেও ভেতর থেকে আটকানো। অথচ ওই ঘরেরই পাশের দরজাটা ভেজানো রয়েছে।

তখন সন্দেহ হওয়ায়, দরজা খুলে দেখা যায়, সব কিছু লন্ডভন্ড। পাশাপাশি আরেকটি ঘরের জানালা সহ প্রচুর নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির পাঠ্য বই চুরি হয়েছে। রায়গঞ্জ থানাকে জানানো হয়েছে, তারা এসে তদন্ত শুরু করবে। উল্লেখ্য, দীর্ঘ অবকাশের পর এই স্কুলটি খুললে নিয়মিত চুরির ঘটনা ঘটে বলে এদিন স্বীকার করেছেন ওই স্কুলের প্রধান শিক্ষিকা। তবে স্থানীয় বাসিন্দা তির্যক মন্তব্য ছুড়েছেন চোরের বই চুরির ঘটনাকে।

তাদের তির্যক মন্তব্য হল, দেশের বিভিন্ন প্রান্তে যখন ছেলেমেয়েরা পাঠ্য বই না ছুঁয়ে বেশি মোবাইল ঘাঁটাঘাঁটি করছে, তখন নবম থেকে দ্বাদশ শ্রেণির বই চুরি করে চোর নিশ্চয়ই শিক্ষিত হবে। তবে স্থানীয় বাসিন্দা সুবীর ধর বলেন, ওই স্কুলে এটা নিয়মিত ঘটনা। সিসি ক্যামেরা লাগানোর জন্য স্কুল কর্তৃপক্ষ প্রশাসনকে জানিয়েছে। আশা করছি, এরপর এমন সমস্যা সমাধানের পথ তৈরি হবে। তবে, বই চোরের এত সাহস দেখে তিনিও অবাক।

Leave a Comment