News Britant

Thursday, December 8, 2022

প্রশাসনের ভিন্ন উদ্যোগ, দুয়ারে সরকার কর্মসূচিতে বিজ্ঞান মঞ্চের সচেতনতা শিবির

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#কালিয়াগঞ্জঃ এক ভিন্ন ধরনের সামাজিক কর্মসূচি নিল কালিয়াগঞ্জ ব্লক প্রশাসন। কালিয়াগঞ্জ ব্লক জুড়ে চলা দুয়ারে সরকারে সামাজিক কর্মসূচীর অঙ্গ হিসেবে স্টল দিল পশ্চিম বঙ্গ বিজ্ঞান মঞ্চ এবং তাৎপর্য পূর্ণ ভাবে ব্যাপক সাড়া পড়ল এই সচেতনতা শিবির ঘিরে। উৎসাহী সাধারণ মানুষের সাথে সাথে সচেতনতা মূলক কর্মসূচিতে অংশ নিল স্থানীয় বিভিন্ন স্কুলের ছাত্র ছাত্রীরা, বৃহস্পতিবার দুপুরে এমনটাই জানালেন কালিয়াগঞ্জ বিজ্ঞান কেন্দ্রের সম্পাদক সুজয় সরকার।

তিনি বলেন, আমাদের কালিয়াগঞ্জ ব্লকের প্রান্তিক এলাকায় ডেঙ্গু সহ পতঙ্গ বাহিত রোগ আজকাল মাথা চাড়া দিয়ে উঠেছে। এর সাথে সাপের দংশনে মৃত্যুর মত ঘটনা ঘটছে প্রায় নিয়মিত। সেজন্য, যখন শুনলাম যে ৫ম দফার দুয়ারে সরকার কর্মসূচি শুরু হতে চলেছে, তখন ব্লক প্রশাসন থেকে অনুমতি নিয়ে সাধারণ মানুষকে সচেতন করার এই সুযোগ ছাড়তে চাই নি। ২রা নভেম্বর থেকে ৪ঠা নভেম্বর পর্যন্ত ৩টি শিবিরে অভূতপূর্ব সাড়া পেয়েছি।

আশা করছি, এমন শিবিরের মধ্যে দিয়ে কুসংস্কারের মত সামাজিক ত্রুটিগুলো দ্রুত দূরীভূত করতে পারব। এদিন এমন শিবিরে এসে বেশ খুশি ফতেপুর হাই স্কুলের পড়ুয়ারাও। এমন কর্মকাণ্ডে অংশ নিয়ে অনেক কিছু শিখলাম বলে, জানালো তারা।

এদিকে, উত্তর দিনাজপুর জেলায় দুয়ারে সরকার কর্মসূচিতে এমন একটি ব্যতিক্রমী সচেতনতা মূলক প্রচারে অংশ নেওয়ার সুযোগ দেওয়ায়, সমাজের কুসংস্কার, ডাইনি প্রথা, প্লাস্টিক দূষণ, বজ্রপাতে করণীয় বিষয়সহ পরিবেশ রক্ষার বার্তা দ্রুত পৌঁছে দেওয়া সম্ভব হচ্ছে বলে জানালেন উত্তর দিনাজপুর জেলার বিজ্ঞান মঞ্চের সম্পাদক ডাঃ পার্থ প্রতীম ভদ্র। আগামী দিনগুলোতেও এমন কর্মসূচি নিয়মিত পালন করা হবে বলে জানালেন তিনি। বিজ্ঞান মঞ্চের পক্ষ থেকে এমন কর্মসূচীতে অংশগ্রহন করেছেন বিজ্ঞান কেন্দ্রের সভাপতি কার্তিক চন্দ্র পাহান, প্রদীপ কুন্ডু, সম্পাদক সুজয় সরকার, জয়া বর্মনের মত বিজ্ঞান কর্মীরা।

Leave a Comment