News Britant

Friday, December 9, 2022

বাংলাদেশে লাফিয়ে বাড়ছে ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#হাবিবুর রহমান, ঢাকা: বাংলাদেশে ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। বাংলাদেশে সরকারি হাসপাতালগুলোতে রোগীর চাপে পা ফেলার জায়গা নেই। যে ডেঙ্গু রোগীরা হাসপাতালে আসছেন, তাদের অধিকাংশেরই প্লাটিলেট লেভেল অনেক নিচে নেমে গেছে। যার কারণে দেখা দিচ্ছে নানা জটিলতা। এমন পরিস্থিতিতে চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। ডেঙ্গু আক্রান্ত বাড়ায় প্লাটিলেটের চাহিদা বেড়েছে দ্বিগুণ।

প্রয়োজন অনুসারে মিলছে না রক্তদাতাও। এ অবস্থায় প্লাটিলেটের অপব্যবহার রোধ করা জরুরি। ডেঙ্গু আক্রান্ত হওয়ার কারণে মানুষের রক্তনালী আক্রান্ত হয়। রক্তনালীতে যেসব ছোট ছিদ্র থাকে সেগুলো বড় হয়ে যায়। এমনকি, তা দিয়ে রক্তের জলীয় উপাদান বের হয়ে আসে। ফলে রক্তচাপ কমতে থাকে। বাংলাদেশে পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন করে ৮৮২ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।

এ নিয়ে বর্তমানে বাংলাদেশে বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৬৭৬ জনে। শুক্রবার ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে আরও ৯ জনের। এ নিয়ে চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে ১৬১ জনের মৃত্যু হয়েছে। চলতি বছরের ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৪০ হাজার ৯৮৩ জন। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৩৭ হাজার ১৪৬ জন।

মেডিকেল ও ডেন্টাল শিক্ষার্থীদের পরিচালিত স্বেচ্ছায় রক্তদানকারী প্রতিষ্ঠান সন্ধানীর ঢাকা মেডিকেল কলেজ সভাপতি আমির হোসাইন সিয়াম বলেন, গত দুই-তিন মাস ধরে ডেঙ্গুর প্রকোপ চলছে। গত এক মাসে ডেঙ্গু রোগী অনেকাংশেই বেড়েছে। আগে আমাদের হাসপাতাল শাখায় প্রতিদিন ১০-১২টি কল ধরতে হতো, এখন ২০-২৫টা কল ধরতে হচ্ছে। এর মধ্যে ৫০ শতাংশই ডেঙ্গু রোগীর জন্য ডোনার আর প্লাটিলেট চেয়ে।তিনি বলেন, ডেঙ্গু রোগীর প্লাটিলেটের জন্য অনেকে আমাদের কল দেন।

আমরা তখন শিক্ষার্থীদের মধ্য থেকে ডোনার সংগ্রহ করে জানাই। পরে শিক্ষার্থীরা নির্দিষ্ট স্থানে গিয়ে প্লাটিলেট দিয়ে আসেন। আমির হোসাইন সিয়াম বলেন, ডেঙ্গু রোগীদের জন্য প্লাটিলেট সংগ্রহ দুই ভাবে হয়। প্রথমত, আট জন ব্যক্তি থেকে এক ব্যাগ প্লাটিলেট সংগ্রহ করা হয়। দ্বিতীয়ত, শক্ত-সামর্থ্য মানুষ হলে এবং প্লাটিলেট বেশি থাকলে এক ব্যক্তির কাছ থেকেও এক ব্যাগ প্লাটিলেট নেওয়া যায়।

Leave a Comment