News Britant

Thursday, December 8, 2022

দুয়ারে সরকার কর্মসূচী থেকে বাদ বিজ্ঞান মঞ্চের স্টল

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#কালিয়াগঞ্জঃ রাজ্য সরকারের উদ্যোগে ৫ম দফার দুয়ারে সরকার কর্মসূচী শুরু হয়েছে বিগত ১লা নভেম্বর থেকে। সারা রাজ্যের সাথে উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ ব্লকেও চলছে এই কর্মসূচি। ব্লক প্রশাসনের অনুমতি নিয়েই সেই কর্মসূচিতেই অংশ নিয়েছিল পশ্চিম বঙ্গ বিজ্ঞান মঞ্চের মত স্বেচ্ছাসেবী সংগঠন। ব্লক প্রশাসনের এই ভিন্ন ধরনের সামাজিক কর্মসূচি প্রশংসা কুড়িয়েছিল  কালিয়াগঞ্জ ব্লক সহ সর্বস্তরে।

কিন্তু হঠাৎই গতকাল থেকে আগামী দিন গুলোতে হতে চলা সমস্ত দুয়ারে সরকার কর্মসূচিতে বিজ্ঞান মঞ্চের মত সংগঠন গুলো অংশ নিতে পারবে না বলে জানিয়ে দিয়েছে ব্লক প্রশাসনের আধিকারিকেরা, এমনটাই জানালেন কালিয়াগঞ্জ বিজ্ঞান কেন্দ্রের সম্পাদক সুজয় সরকার। তাঁর দাবি, গত ৩ দিন কালিয়াগঞ্জ ব্লক জুড়ে চলা দুয়ারে সরকারে সামাজিক কর্মসূচীর অঙ্গ হিসেবে স্টল দিয়ে পশ্চিম বঙ্গ বিজ্ঞান মঞ্চ ব্যাপক সাড়া পেয়েছিল।

এই সচেতনতা শিবিরে উৎসাহী সাধারণ মানুষের সাথে সাথে সচেতনতা মূলক কর্মসূচিতে অংশ নিয়েছিল স্থানীয় বিভিন্ন স্কুলের ছাত্র ছাত্রীরা ও প্রচুর সাধারণ মানুষ। তিনি বলেন, আমাদের কালিয়াগঞ্জ ব্লকের প্রান্তিক এলাকায় ডেঙ্গু সহ পতঙ্গ বাহিত রোগ আজকাল মাথা চাড়া দিয়ে উঠেছে। এর সাথে সাপের দংশনে মৃত্যুর মত ঘটনা ঘটছে প্রায় নিয়মিত। সেজন্য, যখন শুনলাম যে ৫ম দফার দুয়ারে সরকার কর্মসূচি শুরু হতে চলেছে, তখন ব্লক প্রশাসন থেকে অনুমতি নিয়ে সাধারণ মানুষকে সচেতন করার এই সুযোগ ছাড়তে চাই নি।

২রা নভেম্বর থেকে ৪ঠা নভেম্বর পর্যন্ত ৩টি শিবিরে অভূতপূর্ব সাড়া পেয়েছিলাম। কিন্তু হঠাৎ করে চতুর্থ দিন থেকে আমাদেরকে স্টল দিতে বারন করা হয়েছে। এমন শিবিরের মধ্যে দিয়ে কুসংস্কারের মত সামাজিক ত্রুটিগুলো দ্রুত দূর করার চেষ্টা করছিলাম, এই নির্দেশে সেটায় আঘাত পড়ল। এমন নির্দেশে খানিকটা মুষড়ে পড়লেও কুসংস্কার মুক্ত সমাজ গঠনে নিজেরাই মাঠে নামবেন বলে জানালেন পশ্চিম বঙ্গ বিজ্ঞান মঞ্চের জেলা সম্পাদক ডা. পার্থ প্রতীম ভদ্র।

এদিকে, ব্লক প্রশাসন সূত্রে জানা গেছে, শুধু মাত্র বিজ্ঞান মঞ্চ নয়, নবান্নের নির্দেশে দুয়ারে সরকার কর্মসূচিতে শুধু মাত্র সরকারি পরিষেবা ভিত্তিক স্টল রাখার নির্দেশ এসেছে। বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থার স্টল বন্ধ রাখা হয়েছে। তবে বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা গুলো আলাদা ভাবে নিজেরা সচেতনতা মূলক কর্মসূচি গ্রহণ করতেই পারে।

Leave a Comment