News Britant

Thursday, December 8, 2022

বর্নাঢ্য অনুষ্ঠানের মধ্যে দিয়ে শেষ হলো পুস্পিকা স্কুলের ৫ম দিবসীয় সুবর্ন জয়ন্তী উৎসব

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#মালবাজার: সোমবার বর্নাঢ্য অনুষ্ঠানের মধ্যে দিয়ে শেষ হলো মাল পুস্পিকা হিন্দি উচ্চ বালিকা বিদ্যালয়ের ৫ম দিবসীয় সুবর্ন জয়ন্তী উৎসব। সমাপ্তি অনুষ্ঠানে এদিন উপস্থিত ছিলেন রাজ্যের অনগ্রসর শ্রেনী কল্যাণ ও আদিবাসী উন্নয়ন দপ্তরের মন্ত্রী বুলু চিকবরাইক, মহকুমা পুলিশ আধিকারিক রবীন থাপা, মাল থানার আইসি সুজিত লামা সহ বিশিষ্ট ব্যাক্তিবর্গ। গত ৩ নভেম্বর থেকে শুরু হয়েছিল সুবর্ন জয়ন্তী উৎসব।

এই উপলক্ষে স্কুলের ছাত্রীদের নিয়ে বিঞ্জান প্রদর্শনী, হস্থশিল্পের প্রদর্শনী সহ নানান বিষয় নিয়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ১৯৭২ সালে মালবাজার শহরের ৭ নম্বর ওয়ার্ডে ডুয়ার্সের চাবাগান এলাকার মেয়েদের শিক্ষার জন্য নারী শিক্ষা কেন্দ্র হিসাবে মিশনারী তত্বাবধানে এই শিক্ষা কেন্দ্র গড়ে ওঠে। তারপর গড়িয়ে গেছে ৫০ বছর। দীর্ঘ বছর গুলি চলার পথের মধ্যে দিয়ে আজ এক নারী শিক্ষার কেন্দ্র হিসাবে গড়ে উঠেছে। 

সমাপ্তি অনুষ্ঠানে এসে মন্ত্রী শ্রী চিকবরাইক বলেন, এই স্কুল ডুয়ার্সের চাবাগানের মেয়েদের শিক্ষা প্রসারে বিশেষ ভুমিকা নিয়েছে। আমিও পাশের বিএল হাইস্কুলে পড়াশোনা করেছি।এই স্কুলের শ্রীবৃদ্ধি হোক সেই কামনা করি। স্কুলের টিচার ইনচার্জ সিস্টার সুধা বলেন, এই স্কুলের সুবর্ন জয়ন্তী উৎসব শুরু হয়েছিল গত ৩ নভেম্বর। গত ৫ দিন ধরে স্কুলের মেয়েদের দিয়ে বিঞ্জান প্রদর্শনী, হস্থশিল্প ও শিল্পকলা প্রদর্শনী সহ বিতর্ক, সঙ্গীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

স্কুলে প্রাথমিক স্তরে প্রায় ৪০০ জন ও উচ্চমাধ্যমিক স্তরে প্রায় ১৯০০ জন মেয়ে পড়াশোনা করছে। রয়েছে ৪০ জন শিক্ষক ও শিক্ষিকা। আমি চাই আগামী দিনে মেয়েদের মধ্যে  পড়াশোনার পাশাপাশি তাদের মেধা, ঞ্জান ও বৌধিক বিকাশ ঘটুক। মেয়েরা সামাজিক ক্ষেত্রে প্রতিষ্ঠিত হোক সেটা কামনা করি। এদিন স্কুল প্রাঙ্গণের মঞ্চে স্কুলের পড়ুয়ারা বিভিন্ন প্রাদেশিক নৃত্য প্রদর্শন করে। 

Leave a Comment