News Britant

Thursday, December 8, 2022

ভালো লাগে পড়াতে, তাই বিশ্ববিদ্যালয়ের চাপ সামলে প্রত্যন্ত গ্রামে পড়াচ্ছেন নিবন্ধক

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#চন্দ্র নারায়ণ সাহা, রায়গঞ্জঃ বিশ্ববিদ্যালয়ে নিবন্ধক হিসেবে কাজে যোগদান করার আগে দেশ বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়িয়েছেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের বর্তমান নিবন্ধক ড. দুর্লভ সরকার। এখনও ভালোবাসেন পড়াতে। মনের ভেতরে সবসময়ই স্থান দিয়েছেন ছাত্রছাত্রীদের। এটা নিয়েই থাকতে ভালোবাসেন তিনি। কিন্তু বিশ্ববিদ্যালয়ের নানাবিধ কাজের চাপে সেই পাঠদানের সুযোগ আজকাল আর হয় না।

তাই এবার পড়ানোর টানেই রায়গঞ্জ ছেড়ে প্রত্যন্ত গ্রামে মালঞ্চা স্কুলে গিয়ে বিজ্ঞান বিষয় ও কেরিয়ার কাউন্সিলিংয়ের ক্লাস নিচ্ছেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক ডঃ দুর্লভ সরকার। এটা নিয়ে প্রচার চান না বলে জানিয়ে, তিনি জানান, সোম থেকে শুক্রবার টানা ছয়দিন বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক চাপ সামলাতে হয়। সেই দায়িত্ব সামলানোর পরে প্রতি শনিবার গ্রামের স্কুলে গিয়ে নবম ও দশম শ্রেণির পড়ুয়াদের ভবিষ্যৎ জীবনে নিজের পায়ে দাঁড়ানোর জন্য সহয়তা করছি।

এছাড়াও একাদশ ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের উচ্চশিক্ষার জন্য কাউন্সেলিং করা হচ্ছে। এটা করছি সম্পূর্ণ নিজের দায়িত্বে। পড়াতে ভালো লাগে বলে পড়াচ্ছি। মালঞ্চা স্কুলের প্রধান শিক্ষক অজয় রায় বলেন, বিগত ২ সপ্তাহ ধরে শনিবার রায়গঞ্জ ব্লকের মালঞ্চা হাইস্কুলে গিয়ে দুর্লভবাবু ক্লাস নিচ্ছেন। বিদ্যালয়ের কম্পিউটার রুমে প্রোজেক্টরের মাধ্যমে একাদশ ও আদশ শ্রেণির পড়ুয়াদের কেরিয়ার কাউন্সেলিংয়ের উপর ক্লাস নিচ্ছেন।

উচ্চমাধ্যমিক পাশ করার পর গ্রামীণ বিদ্যালয়ের পড়ুয়াদের উচ্চশিক্ষার ক্ষেত্রে কি কি সুযোগ রয়েছে এবং কোন বিশ্ববিদ্যালয়ে সেই বিষয়গুলি পড়ানো হয়, তা তিনি তুলে ধরছেন। গ্রামীণ পরিবেশে থেকেও উপযুক্ত শিক্ষা গ্রহণের মাধ্যমে ছেলে ও মেয়েরাও যাতে ভবিষ্যতে স্বনির্ভর হতে পারে, সেগুলো তুলে ধরছেন। ছাত্র ছাত্রীরাও নতুন স্যারের ক্লাস পেয়ে ভীষণ উৎফুল্ল। আগামী নতুন শিক্ষা বর্ষে আবারও দুর্লভ বাবুর আনন্দময় ক্লাস করতে আগ্রহী, বলে জানায় পড়ুয়ারা।

Leave a Comment