News Britant

Friday, December 9, 2022

চা’য়ের কেজি প্রতি ২০ পয়সা ডুয়ার্সের সামাজিক উন্নয়নে খরচের আহ্বান

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#মালবাজার: ডুয়ার্সে উৎপাদিত চা’য়ের কেজি প্রতি ২০ পয়সা ডুয়ার্সে সামাজিক সামাজিক উন্নয়নের জন্য খরচ করার চা- করদের প্রতি আহ্বান জানালো ডুয়ার্সের এক সামাজিক মঞ্চ।শনিবার বিকালে মালবাজার শহরের উদিচি কম্যুনিটি হলে আগামী ১৪ জানুয়ারি  “ডুয়ার্স ডে” পালন নিয়ে এক সভা অনুষ্ঠিত হয়।সেই সভায় বানারহাট হাইস্কুলের প্রধান শিক্ষক এবং বিশিষ্ট লেখক সুকল্যান ভট্টাচার্য সহ কয়েকজন এমন আহ্বান জানান। 

প্রসঙ্গত উল্লেখ্য, উত্তরবঙ্গের তিস্তানদীর পুর্ব পার থেকে আসাম সীমান্তের সংকোশ নদীর পশ্চিম পার পর্যন্ত ১৪৯ কিমি দীর্ঘ এবং ৫০ কিমি প্রস্থ ভুভাগের প্রাকৃতিক পরিবেশ যেমন বৈচিত্র্যময় তেমনই এই এলাকায় শতাধিক ভাষাভাষী বিভিন্ন ধর্ম ও সম্প্রদায়ের মানুষ বাস করে। এই বৈচিত্র্যময় পরিবেশের মাঝেমধ্যে জাতিগত কিম্বা সম্প্রদায়গত ঝামেলা হয়। ২০০৯-২০১০ সালে এইরকম এক জাতিগত বিবাদে উত্তাল হয়ে ওঠে ডুয়ার্স।

সেই সংকটময় সময়ে ডুয়ার্সের কিছু মুষ্টিমেয় মানুষ সম্প্রতির বার্তা নিয়ে ডুয়ার্স জুড়ে প্রচার শুরু করেন। পালন করা শুরু করেন ডুয়ার্স ডে।এবার মালবাজার শহরে ডুয়ার্স ডে পালন নিয়ে সভা অনুষ্ঠিত হয়। সেই সভায় এমন আহ্বান উঠে আসে। এনিয়ে সুকল্যান বাবু বলেন, ডুয়ার্সে যে পরিমাণ চা উৎপাদন হয়।

সেই চা’য়ের কেজি প্রতি ১০ থেকে ২০ পয়সা যদি মালিকেরা এই এলাকার সামাজিক উন্নয়নে খরচ করেন তবে বহু উন্নয়ন মুলক কাজ হতে পারে।এনিয়ে ডুয়ার্সের বিভিন্ন চাবাগানের মালিক পক্ষের প্রতিনিধিরা জানান, বিভিন্ন সামাজিক কাজে ডুয়ার্সের চাবাগান গুলি অনুদান দিয়ে থাকে। 

Leave a Comment