News Britant

Thursday, December 8, 2022

ইতিহাস বিষয়ে আগ্রহ বৃদ্ধিতে, ২ দিন ব্যাপী কর্মসূচি ইতিহাস সমিতির

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#চন্দ্র নারায়ণ সাহা, রায়গঞ্জঃ শিশু ও কিশোর মনে ইতিহাস বিষয়ে আগ্রহ বৃদ্ধি করতে বেশ কিছু দিন ধরে নানা ধরনের কর্মসূচি পালন করে চলেছে উত্তর দিনাজপুর ইতিহাস সমিতি। মঙ্গলবার পুরস্কার বিতরণের মধ্যে দিয়ে শেষ হল তাদের এবছরের সাংস্কৃতিক অনুষ্ঠান। রায়গঞ্জ মোহনবাটি হাইস্কুলে ‘উত্তর দিনাজপুর ইতিহাস সমিতি’ র পরিচালনা প্রায় ২০০ জন  শিশু, কিশোরকে নিয়ে অনুষ্ঠিত হয়ে গেল বিভিন্ন প্রতিযোগিতা মূলক সাংস্কৃতিক অনুষ্ঠান।

ছিল শিশুদের জন্য বসে আঁকো প্রতিযোগিতা, কিশোর দের জন্য প্রবন্ধ প্রতিযোগিতা ও পূর্ব প্রস্তুত বক্তৃতা পাঠের মত প্রতিযোগিতা। এই সমস্ত প্রতিযোগিতামূলক অনুষ্ঠানের স্থান অধিকারীদের হাতে তুলে দেওয়া হয়  পুরস্কার। সময়িতা বারুই, দেবজ্যোতি সরকার, ক্যাটরিনা আনজুম, অপূর্ব বিশ্বাস, সৌমি সরকার আরো অনেক শিশুরা পুরস্কার পেয়ে খুবই আনন্দিত। পুরস্কার বিতরণের পাশাপাশি সেখানে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও করা হয়েছিল।

সেখানে শিশুদের পাশাপাশি শুভ্রা বারুই, রূপা সরকার আরো অনেক অভিভাবক অভিভাবিকা ও উপস্থিত ছিলেন। শিশু দিবস উপলক্ষে এই উদ্যোগ ও আয়োজন দেখে অভিভাবকরাও খুবই আপ্লুত। স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর প্রতিকৃতিতে মাল্য দানের মধ্যে দিয়ে শুরু হয় অনুষ্ঠান। এরপর উদ্বোধনী নৃত্য পরিবেশন করে বন্দনা বিশ্বাস, এরপর সংস্থার সম্পাদক সোমনাথ সিং বলেন, আমরা শিশুদের জন্য দুদিন ধরে শিশু দিবস উপলক্ষে যে অনুষ্ঠানের আয়োজন করেছিলাম তা সার্থক হয়েছে শিশুদের ব্যাপকভাবে অংশগ্রহণ করার ফলে।

আমরা শিশুদের মধ্যে কিছু হলেও যে আনন্দ দিতে পেরেছি এই অনুষ্ঠানের মাধ্যমে এটাই আমাদের বড় প্রাপ্তি ভবিষ্যতে আমরা আবারও যাতে এই ধরনের অনুষ্ঠান করতে পারি সেই আশা রাখি। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইটাহারের ডক্টর মেঘনাদ সাহা কলেজের সহ অধ্যাপক সুকুমার বাড়ুই, ইটাহার হাই স্কুলের প্রাক্তন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক যাদব চৌধুরী, রায়গঞ্জ মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অতনু বন্ধু লাহিড়ী, রায়গঞ্জ মোহনবাটী উচ্চ বিদ্যালযের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক অমল বিশ্বাস, রায়গঞ্জ মোহনবাটী পার্বতী দেবী বালিকা বিদ্যালয় এর সহশিক্ষিকা শ্বেতা ভৌমিক, রায়গঞ্জের বিশিষ্ট সংগীত শিল্পী  প্রতিমা দাস এবং রায়গঞ্জ সুদর্শনপুর দ্বারিকা প্রসাদ উচ্চ বিদ্যা চক্র স্কুলের সহশিক্ষক  প্রশান্ত রক্ষিত। অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্ব পালন করেন স্নেহা রায়।

Leave a Comment