News Britant

Thursday, December 8, 2022

কেন্দ্রীয় মন্ত্রীর তিস্তায় দ্বিতীয় সেতু ও সড়ক নির্মাণের কথা ঘোষণায় আশান্বিত ডুয়ার্সের মানুষ

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#মালবাজার: বৃহস্পতিবার শিলিগুড়িতে চার লেনের সড়ক তৈরীর কাজের উদ্বোধনে এসে কেন্দ্রের সড়ক ও পরিবহন মন্ত্রী নীতিন গড়করি ঘোষণা করেন সেবকে তিস্তা নদীর ওপর দ্বিতীয় সড়ক সেতু নির্মাণের কাজ খুব দ্রুত শুরু হবে। সেতু তৈরীর জন্য ডিপিআরের কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে। আগামী ২০২৩ সালের জানুয়ারি মাসের মধ্যে নতুন সেতুর কাজ ও পুরনো সেতুর রক্ষণাবেক্ষণ এর কাজ শুরু হবে বলে তিনি ঘোষণা করেন।

তবে আজকের এই ঘোষণার পর সমগ্র ডুয়ার্স জুড়েই তিস্তার ওপরে নতুন সড়ক সেতু নির্মাণের বিষয়ে আলোড়ন পরে। তবে সেবকে নতুন সড়কসেতু নির্মাণের আশ্বাসে ভুলে যেতে নারাজ ডুয়ার্সের বুকে গড়ে ওঠা ডুয়ার্স ফোরাম ফর সোশ্যাল রিফর্মস নামে আন্দোলনরত অরাজনৈতিক সংগঠনটির। মূলত তাদের দাবি সরকারি কোন কাজ মুখের কথাতেই হয়ে যায় না। তার সম্পূর্ণ একটি বিভাগীয় প্রক্রিয়ার মধ্য দিয়ে ত্বরান্বিত হয়ে থাকে।

সেবকে দ্বিতীয় সেতুর ডিপিয়ার তৈরীর কাজ করার জন্য সরকারি উদ্যোগে টেন্ডার কল করা হলেও সেই টেন্ডার প্রক্রিয়ার কাজ এখনো পর্যন্ত সম্পন্ন হয়নি। সুতরাং কেন্দ্রের মন্ত্রীর কথায় সেতু তৈরীর আশা জাগলেও এখনই আন্দোলনকে থামিয়ে দেওয়ার সময় আসেনি বলেই দাবি ডুয়ার্স ফোরাম ফর সোশ্যাল রিফর্মস এর সম্পাদক চন্দন রায়ের। তিনি বলেন, “দ্বিতীয় সেতুর দাবিতে আন্দোলন জারি থাকবে যতক্ষণ পর্যন্ত না সেতুর কাজ শুরু হচ্ছে ততদিন পর্যন্ত আন্দোলন তার নিজের গতিতেই এগিয়ে যাবে।

তবে আমরা মন্ত্রীর ঘোষণাকে সাধুবাদ জানাই এবং আমরা আশা করি খুব দ্রুত সেবকে দ্বিতীয় সড়ক সেতু নির্মাণের কাজ শুরু হবে”। অপরদিকে সেবকের তিস্তা নদীর ওপরে বিকল্প সেতু তৈরী ও ডুয়ার্সের ওপরে চার লেনের রাস্তা তৈরীর সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে শহরের ব্যাবসায়ী সহ শহরের সাধারণ মানুষ। মালবাজার শহরের প্রবীণ ব্যাবসায়ী নারায়ণ চন্দ্র সরকার বলেন, “সেবকে তিস্তার ওপরে সেতু নির্মাণ এবং ডুয়ার্সের ওপর দিয়ে চার লেনের রাস্তা তৈরীর সিদ্ধান্তে সমগ্র ডুয়ার্সের অর্থনৈতিক উন্নতি আরও প্রশমিত হবে”।

শহরের অ্যাম্বুলেন্স চালক ও গাড়ি মালিক সুবল দে, জগদীশ রায় প্রমুখ জানান, “পাহাড়ি রাস্তায় অসুস্থ রোগীকে নিয়ে শিলিগুড়ি যাবার পথে ধস সহ একাধিক কারণে গাড়ির মধ্যেই রোগীর মৃত্যু ঘটনা এড়ানো সহ ডুয়ার্সের অর্থনৈতিক উন্নতিও আরও তরান্নিত হবে”।

Leave a Comment