News Britant

Thursday, December 8, 2022

অচিরেই ভারত-বাংলাদেশ সীমান্ত হাট চালু হবে

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#হাবিবুর রহমান, ঢাকা: সীমান্তবাসীর সুবিধার প্রতি লক্ষ্য রেখে ভারত এবং বাংলাদেশ সরকার সীমান্ত এলাকায় কয়েকটি হাট চালু করে। ভারত-বাংলাদেশ সীমান্তবরতী মানুষ ওইসব হাট থেকে দুদেশের নিত্য-পণ্য কেনা-কাটা করে আসছিলেন। কিন্তু ২০২০ সালের মারচের দিকে ব্যাপক আকারে মারণঘাতী বৈশ্বিক করোনা দেখা দিলে উভয় সরকার জীবন রক্ষায় সীমান্ত হাটগুলো বন্ধ করে দেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রবিবার জানিয়েছেন, বন্ধ হয়ে যাওয়ায় দুই দেশের সীমান্ত লাইনের বিভিন্ন অংশে বর্ডার হাটগুলো আবার চালু হবে। রবিবার ঢাকায় গণভবনে অসম বিধানসভার স্পিকার বিশ্বজিৎ দাইমারির সঙ্গে সাক্ষাৎকালে শেখ হাসিনা এ কথা বলেন। বিশ্বজিৎ দাইমারি নেতৃত্ব দেন উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলোর ৩২ সদস্যের বিধায়কসহ ৬২ জনের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করছে।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও জানান, আগামী বছর ভারত থেকে বাংলাদেশে জ্বালানি তেল আমদানি শুরু হবে। শেখ হাসিনা আশাবাদ প্রকাশ করে বলেন ‘বাংলাদেশ পাইপলাইনের মাধ্যমে ভারত থেকে তেল আমদানি করতে চায়। আশা করছি আগামী বছর তা শুরু করা যাবে।’প্রধানমন্ত্রী বলেন,  ১৩০ কিলোমিটার দীর্ঘ ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন (আইবিএফপিএল) প্রকল্পের লক্ষ্য ভারত থেকে বাংলাদেশে জ্বালানী পণ্য রপ্তানি করা।

Leave a Comment