News Britant

Thursday, December 8, 2022

বিশ্ব ঐতিহ্য সপ্তাহে উঠল জেলার ঐতিহ্য ও স্মারকগুলোর সঠিক পরিচিতির দাবি

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#চন্দ্র নারায়ণ সাহা, রায়গঞ্জঃ উত্তর দিনাজপুর হেরিটেজ সোসাইটি ও উত্তর দিনাজপুর ইতিহাস সমিতির যৌথ উদ্যোগে ১৯-২৫ শে নভেম্বর উদযাপিত হচ্ছে  বিশ্ব ঐতিহ্য সপ্তাহ। এরই অঙ্গ হিসাবে রবিবার দুপুরে ইটাহারের মারনাইয়ে প্রমথেশ্বর জিউ মন্দির পরিদর্শন ও সেখানে ইতিহাস-ঐতিহ্য বিষয়ক প্রদর্শনী এবং একটি বৈঠকি আলোচনা সভার আয়োজন করা হয়।

উপস্থিত ছিলেন মারনাই অঞ্চলের দুই মেম্বার পিন্টু ঘোষ ও উজ্জ্বল ঘোষ, উত্তর দিনাজপুর হেরিটেজ সোসাইটির সভাপতি বিজয় সরকার, সম্পাদক গোলাপ সিংহ, কোষাধ্যক্ষ দীপঙ্কর দাস, বিশ্বজিৎ মন্ডল, কাকুলি চৌধুরী, জয়ন্ত  মন্ডল, উত্তর দিনাজপুর ইতিহাস সমিতির সম্পাদক সোমনাথ সিংহ ও সদস্য সুক্যর্না চৌধুরী, ধীরাজ মাহাতো, অপূর্ব বিশ্বাস, সুদীপ কুমার সিনহা, সিদ্ধার্থ সরকার, অঙ্কিত রায়, পিয়াস মন্ডল, সার্থক সেনগুপ্ত প্রমুখ। উদ্বোধনী সংগীতের পরে একে একে দুই সংগঠনের সম্পাদকেরা স্বাগত ভাষণ ও অতিথিবৃন্দ বক্তব্য রাখেন।

মাঝে প্রমথেশ্বর মন্দির পরিদর্শন ও উত্তর দিনাজপুর জেলার বিভিন্ন ইতিহাস-ঐতিহ্যপূর্ণ স্থানগুলির উপরে প্রদর্শনী দেখানো হয়। অতিথি ও মারনাই অঞ্চলের মেম্বার উজ্জ্বল ঘোষ বলেন, মারনাই অঞ্চলের প্রমথেশ্বর মন্দির জেলার সকল মানুষের কাছে দর্শনীয় ও পর্যটন কেন্দ্র গড়ে তোলার জন্য জেলা প্রশাসনের  কাছে আহ্বান জানাই।

সোসাইটির সভাপতি বিজয় সরকার বলেন, বিশ্ব ঐতিহ্য সপ্তাহ পালনে আমাদের মূল উদ্দেশ্য হল ছাত্রছাত্রী ও সাধারণ মানুষদের অতীত ঐতিহ্যের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার পাশাপাশি অতীত-ঐতিহ্য সংরক্ষণের মধ্য দিয়ে ইতিহাস-কে তুলে ধরা এবং  নিজের শেকড়কে চেনা। উত্তর দিনাজপুর ইতিহাস সমিতির সম্পাদক সোমনাথ সিংহ বলেন, জেলার অতীত ঐতিহ্য আমাদের গর্ব।

আমরা যদি তা রক্ষা না করি, তাহলে কালের গহব্বরে তা একদিন হারিয়ে যাবে। হেরিটেজ সোসাইটির সম্পাদক গোলাপ সিংহ বলেন, আমাদের জেলার ইতিহাস ও ঐতিহ্য শুধু আমাদের মূল্যবান সম্পদ-ই নয়, তা আমাদের অহংকার।  আর এই ইতিহাস ও ঐতিহ্যকে রক্ষা করা আমাদের সকলের দ্বায়িত্ব।

Leave a Comment