News Britant

Thursday, December 8, 2022

ভুটানের জাতীয় খোখো দলের কোচ হলেন মালবাজারের ভূমিপুত্র

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#মালবাজার: ভারতের প্রাচীনতম ঐতিহ্যবাহী আউটডোর খেলাগুলির মধ্যে অন্যতম হল খোখো খেলা। মূলত  দুটি দলের মধ্যেই এই খেলাটি অনুষ্ঠিত হয়। ভারতীয় উপমহাদেশের সবথেকে জনপ্রিয় খেলাগুলির মধ্যে কবাডির পরেই খোখো-র স্থান। তবে ভারতে উৎপত্তি হলেও বর্তমানে দক্ষিণ এশিয়া জুড়ে ব্যাপকভাবে খোখো খেলা হয়, এমনকি দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান এবং ইংল্যান্ডেও এই খেলাটি অনুষ্ঠিত হয়ে থাকে।

আর সেই খেলার অংশ হিসেবেই ডুয়ার্সের চা বলয় ঘেরা ছোট্ট মালবাজার পৌর শহরের ভূমিপুত্রর কাঁধেই এবার গুরু দায়িত্ব বর্তেছে। শহরের রামকৃষ্ণ কলোনির বাসিন্দা অনুপ চক্রবর্তী আমাদের পার্শ্ববর্তী দেশ ভুটানের জাতীয় খোখো দলের কোচ হিসেবে মনোনীত হয়েছেন। খুব শীঘ্রই তিনি ভুটানে গিয়ে জাতীয় খোখো দলের সাথে কোচ হিসেবে কাজ শুরু করবেন।

আসন্ন দিল্লিতে অনুষ্ঠিত খোখো এশিয়ান চাম্পিয়নশিপ খেলা অনুষ্ঠিত হবে। যে খেলাতে অংশগ্রহণ করবে এশিয়ার বিভিন্ন দেশ এবং তার পরই অনুষ্ঠিত হবে খোখো বিশ্বকাপ। সেখানেও অংশগ্রহণ করবে বিশ্বের বিভিন্ন দেশ। আর চা বাগিচা ঘেরা ছোট্ট পৌর শহরের ভূমিপুত্রর এই দায়িত্ব পাওয়াকে কেন্দ্র করে আনন্দে আত্মহারা সমগ্র এলাকা। শনিবার সকালে অনুপ বাবু সিসিএন র মুখোমুখি হয়ে বললেন, “ছাত্র জীবন থেকেই খোখো খেলার সাথে যুক্ত।

বিভিন্ন সময়ে বিভিন্ন স্কুল ও কলেজের ছাত্র-ছাত্রীদের প্রশিক্ষণ করিয়েছেন। দীর্ঘদিন ধরে সিকিম রাজ্য দলের কোচ হিসেবেও নিযুক্ত রয়েছেন। সম্প্রতি খোকো ফেডারেশন অফ ইন্ডিয়া থেকে তার কাছে একটি মেইল আসে। সেই মেইল মারফত তিনি জানতে পারেন ভুটানের জাতীয় খোখো দলের কোচ হিসাবে নিযুক্তির কথা। আর এই কথা জানতে পেরেই কার্যত তিনি নস্টালজিক হয়ে ওঠেন”।

এদিন সকালে একান্তই আলাপচারিতায় সিসিএন কে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, “দীর্ঘদিন ধরেই এই খেলার সাথে যুক্ত। স্বপ্ন ছিল জাতীয় দলের কোচ হওয়ার। আর সেই স্বপ্ন বাস্তবায়িত হয়েছে। অনেক বড় দায়িত্ব এই মুহূর্তে কাঁধে। আসন্ন খোখো এশিয়া চ্যাম্পিয়নশিপ এবং বিশ্বকাপ আসরে ভুটানের জাতীয় খোখো দলকে ভালো ফল করানোই হবে প্রাথমিক লক্ষ্য”। তার এই দায়িত্ব পাওয়ায় পরিবার সহ প্রতিবেশীরা দারুন খুশি। খুশির হাওয়া সমগ্র মাল শহর জুড়েই।

Leave a Comment