News Britant

বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে বিশেষ অনুষ্ঠান রায়গঞ্জ চক্রে

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

 

#দেবলীনা ব্যানার্জী, রায়গঞ্জ: ৩ ডিসেম্বর বিশ্ব প্রতিবন্ধী দিবস হিসেবে পালিত হলেও উত্তর দিনাজপুর জেলার ১৭ টি সার্কেলে একসাথে একদিনে এই বিশেষ দিনটি পালন করা সম্ভব নয় বলেই নয় ডিসেম্বর পর্যন্ত বিশ্ব প্রতিবন্ধী বা বিশ্ব দিব্যাঙ্গ দিবস পালনের উদ্যোগ সরকারের পক্ষ থেকে নেওয়া হয়েছে। সেই উপলক্ষে রায়গঞ্জ সদর চক্রের পক্ষ থেকে সোমবার ৫ ডিসেম্বর রায়গঞ্জ করোনেশন উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে রায়গঞ্জ চক্রের বিভিন্ন বিদ্যালয়ের বিশেষ চাহিদা সম্পন্ন কচি কাঁচা দের নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে র‍্যালি সহ বসে আঁকো, ক্যুইজ, রঙ চেনার মত প্রতিযোগিতা মূলক অনুষ্ঠানগুলি আয়োজিত হয়। রায়গঞ্জ চক্রের বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের স্পেশাল এডুকেটর ভবেশ শিকদার, জয় দাস সহ অবর বিদ্যালয় পরিদর্শক নাসরিন পারভেজ, সর্ব শিক্ষা মিশনের জেলা সমন্বয়ক মুক্তা সরকার ও বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকারা উপস্থিত ছিলেন এই বিশেষ অনুষ্ঠানে।

এই দিব্যাঙ্গ দিবস পালন প্রসঙ্গে সর্বশিক্ষা মিশনের জেলা সমন্বয়ক মুক্তা দত্ত গুপ্ত বলেন, প্রতিবন্ধী কথাটি আমরা ব্যবহার করি না, তার বদলে বিশেষ চাহিদা সম্পন্ন বা দিব্যাঙ্গ বলাই সমীচীন। ওরাও যে সমাজে সকলের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারে, সমাজে ওদেরও অবদান রাখার আছে, সে বিষয়ে উৎসাহিত করতে ও সচেতনতা মূলক বার্তা পৌঁছে দিতেই এই ধরনের কর্মসূচি গ্রহণ প্রয়োজন।

তবে আগামী বছর থেকে আমি চাইবো এই অনুষ্ঠান যেন তিন ডিসেম্বরের বিশেষ দিনটিতেই পালন করা যায়,  সে বিষয়ে সচেষ্ট হতে। রায়গঞ্জ চক্রের বিদ্যালয় পরিদর্শক নাসরিন পারভেজ এদিন বলেন, প্রতিবারই ডিসেম্বরের প্রথম সপ্তাহে বিশ্ব প্রতিবন্ধী দিবস উপলক্ষে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে নানান ধরনের অনুষ্ঠান করা হয়। আজ এখানে বিভিন্ন স্কুলের পঞ্চাশ জন মত বিশেষ চাহিদা সম্পন্ন শিশু এসেছে। স্কুলগুলোতে থার্ড সামেটিভ পরীক্ষা চলছে, তাই কমসংখ্যক উপস্থিতি রয়েছে বলে জানান তিনি।

Leave a Comment