News Britant

Friday, January 27, 2023

ক্ষুদ্র থেকে মধ্যম শিল্পের উৎপাদকদের সচেতনতা শিবির রায়গঞ্জে

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

 

#রায়গঞ্জঃ ভারত সরকারের খাদি ও গ্রামোদ্যোগ আয়োগের আনুকূল্যে বুধবার দুপুরে রায়গঞ্জে আয়োজিত হল ক্ষুদ্র ও লঘু ও মধ্যম উদ্যম মন্ত্রকের উদ্যোগে জেলা ভিত্তিক একটি সচেতনতা শিবির। এই শিবিরের অঙ্গ হিসেবে এদিন উত্তর দিনাজপুরের কর্ণজোড়ায় জেলা পরিষদের রবীন্দ্র সভা কক্ষে আয়োজিত এক সচেতনতা মূলক সভা। উপস্থিত ছিলেন ক্ষুদ্র ও লঘু ও মধ্যম বিভাগের সুজিত সরকার, সমিত কুমার ধর, দেবাশীষ ঘোষ সহ জেলার বিভিন্ন দপ্তরের আধিকারিকেরা।

এদিন ব্যবসার ক্ষেত্রে কি ভাবে লোন নেওয়া যেতে পারে তথা ব্যবসার শ্রীবৃদ্ধির বিষয়ে আলোচনা করেন আয়োজকেরা। এরপর আধিকারিকেরা  জানান, আজ উত্তর দিনাজপুর জেলার পর আগামীকাল দক্ষিণ দিনাজপুর জেলাতেও এমন সচেতনতা শিবির অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রীর কর্মসংস্থান উৎপাদক কার্যক্রমের মাধ্যমে ক্ষুদ্র থেকে মধ্যম উদ্যোগপতিরা কিভাবে নিজেদের শিল্পের বিকাশ ঘটাতে পারবেন, সেসমস্ত বিষয়ে সকলের সচেতনতা তৈরি করা হয়।

ভারত সরকার উৎপাদনমূলক কর্মপ্রকল্পের জন্য ৫০ লক্ষ টাকা এবং পরিষেবামূলক প্রকল্পের ক্ষেত্রে ২০ লক্ষ টাকা পর্যন্ত ব্যাঙ্ক ঋণ-এর সুবিধা দেয়, প্রকল্পের মোট খরচের উপর ১৫% – ৩৫% পর্যন্ত সরকারি ভর্তুকি পাওয়া যায়,  প্রকল্পে উৎপাদকের  নিজের অবদান ৫%-১০%, শুধুমাত্র নতুন ক্ষুদ্র ইউনিটের জন্য অর্থনৈতিক সুবিধা প্রযোজ্য। দ্বিতীয় লোনেরও সুবিধার কথা জানান আধিকারিকেরা।

তারা জানান, উৎপাদনের ক্ষেত্রে ১ কোটি টাকা পর্যন্ত ব্যাঙ্কের ঋণ এবং পরিষেবামূলক প্রকল্পের ক্ষেত্রে ২৫ লক্ষ টাকা পর্যন্ত ব্যাঙ্কের ঋণ, প্রকল্পের খরচের ২০% পর্যন্ত সরকারি ভর্তুকি পাওয়া যায়। এই সচেতনতা শিবির প্রসঙ্গে ওয়েষ্ট দিনাজপুর চেম্বার অফ কমার্সের সম্পাদক শঙ্কর কুন্ডু  ও রায়গঞ্জ মার্চেন্ট এসোসিয়েশনের সম্পাদক অতনু বন্ধু লাহিড়ী বলেন, আমাদের জেলায় এমন শিবির ভীষণ প্রয়োজন। ছোট ও মাঝারি শিল্পের উৎপাদকেরা এতে উপকৃত হবে। নতুন পথের দিশা খুলে যাবে।

Leave a Comment