News Britant

Sunday, September 25, 2022

‘প্রশাসন যদি অবহেলা করে তবে জেলায় ব্যাপক বিক্ষোভ হবে’, ন্যায্য মূল্য না পেয়ে ভুট্টা চাষীদের অভিযোগ জমা পড়ল জেলাশাসক দপ্তরে

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

#দেবলীনা ব্যানার্জী, রায়গঞ্জ: ন্যায্য মূল্য না পাওয়ায় ভুট্টা চাষীদের অভাব অভিযোগ উত্তর দিনাজপুর জেলাশাসক দপ্তরে তুলে ধরলেন জয় কিষাণ আন্দোলনের প্রতিনিধিরা। মঙ্গলবার রায়গঞ্জ কর্ণজোড়ায় অবস্থিত জেলা শাসক কার্যালয়ে উপস্থিত হয়ে আধিকারিকদের সঙ্গে সাক্ষাৎ করে জেলার ভুট্টা চাষীদের  দাবিদাওয়া স্মারকলিপি হিসেবে জমা করলেন স্বরাজ ইন্ডিয়া ও জয় কিষাণ আন্দোলনের তিন সদস্যের একটি প্রতিনিধি দল। উত্তর দিনাজপুরের জেলাশাসকের কাছে তাঁরা জেলার ভুট্টা চাষীদের বর্তমান দুর্দশার ছবি তুলে ধরতে চান বলে জানান সংবাদমাধ্যমকে।

চাষীরা নিজেদের ফসলের ন্যায্য মূল্য পাচ্ছেন না, তাই যতদ্রুত সম্ভব উপযুক্ত ব্যবস্থা গ্রহণের দাবি জানান এই প্রতিনিধিদল। কৃষকদের থেকে সরাসরি ক্রয় করার জন্য পর্যাপ্ত সংখ্যক সরকারি ভুট্টা ক্রয় কেন্দ্র খোলার ব্যবস্থা, সরকারের তরফ থেকে ভুট্টার জন্য একটি কার্যকরী মূল্য সহায়তা প্রকল্প ঘোষণা ও রুপায়ন করা, যারা কম দামে ফসল বিক্রি করতে বাধ্য হয়েছে তাদের জন্য ক্ষতিপূরণের ব্যবস্থা করা সহ একাধিক দাবিদাওয়া ছিল স্মারকলিপিতে।

প্রতিনিধিদল জানান, কর্মকর্তারা স্বীকার করেছেন যে ভুট্টার বাজার দর অর্ধেক হয়ে যাওয়ার কারণে চাষীরা অভূতপূর্ব আর্থিক সংকটের মুখোমুখি হয়েছে এবং তারা বিষয়টি খতিয়ে দেখার ও প্রয়োজনীয় সমাধানের ব্যবস্থার  প্রতিশ্রুতি দিয়েছেন। স্বরাজ ইন্ডিয়ার জেলা সহ-সভাপতি শম্ভুলাল রায় বলেন, “প্রায় এক ডজনেরও বেশি চিঠি ইমেলের মাধ্যমে পাঠানোর পর আজ শেষ পর্যন্ত জেলা শাসক বৈঠকটির আহ্বান জানান।আজকের বৈঠকের পর কিছু ফল হবে বলে আশা করছি। কিন্তু প্রশাসন যদি এখনো অবহেলা করে তবে জেলায় ব্যাপক বিক্ষোভ হবে, যা এই কোভিডকালে দুর্ভাগ্যজনকভাবে জেলায় স্বাস্থ্য সঙ্কট বাড়াবে। কিন্তু কৃষকরা তাদের  ধৈর্যের শেষ সীমায় এসে পৌঁছেছে কারণ প্রধানমন্ত্রী থেকে জেলা শাসক পর্যন্ত কেউ তাদের কথা শুনছেন না।”

প্রসঙ্গত উল্লেখ্য  উত্তর দিনাজপুরের চাষীরা তাদের ভুট্টা ফসল ন্যূনতম সমর্থন মূল্যের (এমএসপি) অনেক নিচে বিক্রি করতে বাধ্য হচ্ছে। প্রতিনিধি দল তাই কর্তৃপক্ষকে জানিয়েছে অবিলম্বে ইতিবাচক পদক্ষেপ না নেওয়া হলে চাষীরা তাদের সংগ্রামকে আরও তীব্র করবে এবং জেলায় ব্যাপক বিক্ষোভ হবে।

 

News Britant
Author: News Britant

Leave a Comment