News Britant

Sunday, September 25, 2022

কৃষি ক্ষেত্রে সবুজ বিপ্লব ফেরাচ্ছে মহামারী

Listen

( খবর টি শোনার জন্য ক্লিক করুন )

সুশান্ত নন্দী, ইসলামপুর: মহামারী অনেক কিছুই কেড়ে নিলেও কৃষিক্ষেত্রে অনেকাংশেই আসতে চলেছে সবুজ বিপ্লব। এমনটাই মনে করছেন কৃষি বিজ্ঞানীরা। এই সংকটের মুহূর্তে মহামারীর জন্যই কমেছে দূষণের মাত্রা। আগের মত দূষণে দের ফিরে আসতে লেগে যাবে বছর তিনেক  ফলে এই মুহূর্তে দূষণমুক্ত পরিবেশে চাষাবাদ করে লাভবান হবে কৃষকরা। কারণ একদিকে উৎপাদনের খরচ যেমন ভাবে কমবে তেমনি অনুকূল আবহাওয়ার জন্য ফসল উৎপাদনের পরিমাণ বাড়বে।

উত্তর দিনাজপুর কৃষিবিজ্ঞান কেন্দ্রের কৃষি বিজ্ঞানী ডঃ ধনঞ্জয় মন্ডল জানান, এবার ধান ও গম চাষে তেমন কোন সমস্যা নেই। নেই এখনো পর্যন্ত খুব একটা রোগ সংক্রমণের খবরও। কারন তথ্য অনুযায়ী এক কেজি ধান উৎপাদন  করতে দুই হাজার একশো লিটার জল প্রয়োজন যেটা এবার লাগেনি  অর্থাৎ প্রয়োজন হয়নি। সেই ঘাটতি মিটিয়েছে লাগাতার বৃষ্টি। পরিবেশ যেভাবে স্বাভাবিকতার দিকে এগোচ্ছে এবং দূষণ মুক্ত হয়ে উঠছে তাতে ধান চাষে এবার জিংকের ঘাটতি নজরে পড়েনি। যদিও ফি বছর সে ঘাটতির কথা কৃষকদের মুখে মুখে শোনা যেত।

পাশাপাশি এই অনুকূল আবহাওয়ার জন্য এবার আসন্ন শীতে কুয়াশার পরিমাণ কমে যাবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। আর এর জন্যই শীতকালীন চাষেও ফলাফল ভালো হবে অর্থাৎ ওই সময়ে যেসব ফসলের চাষ হয় তাতেও কমবে উৎপাদন খরচ। বাড়বে ফসলের উৎপাদন। এমনটাই মনে করছেন কৃষিবিজ্ঞান কেন্দ্রের কৃষি বিজ্ঞানীরা। পাশাপাশি এবছর ভাইরাল ও ফাংগাল আক্রমণ কোন ফসলে তেমনভাবে নেই বললেই চলে। ফলে একদিকে মহামারী অনেক কিছু কেড়ে নিলেও কৃষিক্ষেত্রে সবদিক থেকেই পরিস্থিতি অনুকূলের দিকেই যাচ্ছে। এর জন্য বিশেষ করে কৃষকদের মুখে ফুটেছে হাসি। চাপ কমেছে অনেকটাই কৃষি বিজ্ঞানীদের।

 

News Britant
Author: News Britant

Leave a Comment