অতি ক্ষুদ্র কবিতার বই লিখে ইন্ডিয়া বুক অফ রেকর্ডস – এ নাম লেখালেন ইসলামপুরের লেখক তথা শিক্ষক ও সমাজকর্মী এবং বাচিক শিল্পী সুশান্ত নন্দী

#ইসলামপুর: অতি ক্ষুদ্র কবিতার বই লিখে ইন্ডিয়া বুক অফ রেকর্ডস – এ নাম লেখালেন ইসলামপুরের লেখক তথা শিক্ষক ও সমাজকর্মী এবং বাচিক শিল্পী সুশান্ত নন্দী। উত্তর দিনাজপুর জেলার ইসলামপুরের আশ্রম পাড়ায় যার বাড়ি। কর্মসূত্রে তিনি একটি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক। ২.৫ এবং ৩.৫ সেন্টিমিটারের একটি ক্ষুদ্র অনু কবিতার বই তিনি লিখেছিলেন। যা প্রকাশিত হয়েছিল ২০১৫ সালে ইসলামপুরে অনুষ্ঠিত উত্তর দিনাজপুর জেলা বইমেলায়।

প্রকাশক সহজপাঠ পাবলিকেশন এর পক্ষ থেকে অঞ্জন দাস এত ছোট বইটি প্রকাশ করার ক্ষেত্রে খুব একটা আগ্রহ না দেখালেও লেখকের চাপে পড়ে শেষ পর্যন্ত তিনি বাধ্য হন বইটি করতে। সে সময় থেকেই বেশ সাড়া পড়ে গিয়েছিল এই ক্ষুদ্র বই নিয়ে। বিগত বছর ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে লেখক সুশান্ত নন্দী এই বইটির জন্য আবেদন করেন ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে।

সেখানকার সদর দপ্তর থেকে তাকে বইটি পাঠাবার জন্য অনুরোধ করা হয়। পরবর্তীতে তিনি বইটি ডাক মারফত সেখানে পাঠান। তারপর দীর্ঘ কয়েক মাস ধরে তাদের বিচারক পরীক্ষক যারা রয়েছেন তাদের মধ্যে বেশ কয়েকজন লেখকের সাথে যোগাযোগ করেন বিস্তারিত তথ্য সংগ্রহ করেন। সামগ্রিক প্রেক্ষাপটের বিষয়ে জানতে চান। সবকিছু জানার পর অবশেষে তার বইটি ইন্ডিয়া বুক অফ রেকর্ডস এর জন্য মনোনীত হয়।

নিয়ম অনুযায়ী এরপর রেজিস্ট্রেশন করা হয়। তারপর তার বাড়িতে সুদৃশ্য কিটস বক্স ও সার্টিফিকেট এসে পৌঁছয়। লেখক সুশান্ত নন্দী জানান যে, সেই প্যাকেটে একটি সুদৃশ্য বাক্সের মধ্যে রাখা ছিল খুব সুন্দর সার্টিফিকেট। একটি আই বি আর এর পেন। একটি বড় সোনালী রংয়ের মেডেল, একটি ব্যাচ, দুটি কার স্টিকার। এটি তার স্বপ্ন ছিল। এখন গোটা দেশের রেকর্ডধারীদের মধ্যে তিনিও একজন হয়ে গেলেন।

ইন্ডিয়া বুক অফ রেকর্ডে এর আগে সবচেয়ে ছোট কবিতার বইয়ের তালিকায় কারো নাম থাকলে সেই রেকর্ড ভেঙ্গে এখন সেখানে অন্তর্ভুক্ত হলো লেখক সুশান্ত নন্দীর নাম। এতে সুশান্ত নন্দী ও তার পরিবারের সকলেই ভীষণভাবে খুশি। এত বড় একটা প্রাপ্তি তার জন্য অপেক্ষা করছিল তা তিনি জানতেনই না। বইটির নাম জোছনা পালক। বইটিতে ৪৫টি অনু কবিতা স্থান পেয়েছে। এর জেরে কবি রীতিমতন অভিভূত, উচ্ছ্বসিত, উদ্দীপিত। যাতে আগামীতে অন্যান্য রেকর্ডের জন্য এখন থেকেই প্রস্তুতি নিতে পারেন।

News Britant
Author: News Britant

Leave a Comment

Choose অবস্থা