জেলায় মহিলা বিজ্ঞান কর্মী কর্মশালা

#ইসলামপুরঃ পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ উত্তর দিনাজপুর জেলা কমিটির উদ্যোগে আজ ইসলামপুর ক্ষুদিরামপল্লী সুকান্ত স্মৃতি বিদ্যাপীঠে জেলা মহিলা বিজ্ঞানকর্মী প্রশিক্ষণ শিবির আয়োজন করা হয়েছিল। কর্মশালার ব্যবস্থাপনা করেছিল ইসলামপুর বিজ্ঞান কেন্দ্র। জেলার সবকটি বিজ্ঞান কেন্দ্র থেকে মোট 45 জন মহিলা বিজ্ঞানকর্মী এই প্রশিক্ষণ শিবিরে অংশগ্রহণ করেছিলেন।

জীবন ও জীবিকার জন্য বিজ্ঞান, যুক্তিবাদ মুক্তচিন্তার জন্য বিজ্ঞান, জল জমি জঙ্গল বিদ্যুতের অধিকার – এই তিনটি দাবি সামনে রেখে দেশজুড়ে অল ইন্ডিয়া পিপলস সায়েন্স নেটওয়ার্ক ও পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের উদ্যোগে চলছে ‘সারা ভারত বিজ্ঞান চেতনা প্রসার অভিযান’। এই অভিযানের অঙ্গ হিসেবে এই প্রশিক্ষণ শিবির আয়োজিত হয়।

আজকের প্রশিক্ষণ শিবিরে ‘রান্নাঘরে বিজ্ঞান’ কর্মশালায় স্বাস্থ্য ও পুষ্টির বিভিন্ন বিষয় সম্পর্কে আলোচনা করা হয়। হাতে কলমে শেখানো হয় বিজ্ঞানসম্মত ও সাশ্রয়কারী রান্নার পদ্ধতি। ভারতবর্ষে শিশু ও নারীদের ক্রমবর্ধমান অপুষ্টির পটভূমিতে এই আলোচনা অত্যন্ত গুরুত্বপূর্ণ।আগামী জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে উত্তর দিনাজপুর জেলার বিভিন্ন স্থানে ছয়টি বিজ্ঞান মেলায় এই বিষয়গুলো সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়া হবে, জানালেন সংগঠকরা।

এছাড়াও আজ ছিলো কুসংস্কারবিরোধী কর্মশালা। বিশেষ প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ রাজ্য কমিটির তরফে মৈত্রী বসু বিশ্বাস ও মৌসুমী চ্যাটার্জী। উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ, উত্তর দিনাজপুর জেলা কমিটির সম্পাদক পার্থ প্রতিম ভদ্র, ইসলামপুর বিজ্ঞান কেন্দ্রের সম্পাদক অংশুমান ঘোষ মজুমদার, শ্রাবন্তী কর্মকার, সুপ্রিয়া চক্রবর্তী, অসিত ঘোষ মজুমদার সহ ইসলামপুর সহ জেলার বিজ্ঞানকর্মীরা।

News Britant
Author: News Britant

Leave a Comment

Choose অবস্থা