সচেতনতা তৈরিতে এবার বিজ্ঞান মেলাতেও রক্তদান

#ডালখোলাঃ পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ, ডালখোলা বিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে রবিবার দুপুরে ডালখোলা গার্লস স্কুল প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় আচার্য সত্যেন্দ্রনাথ বসু বিজ্ঞান মেলা। এই বিজ্ঞান মেলায় বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীরা পরিবেশ, জল সংরক্ষণ, পুনর্নবীকরণযোগ্য শক্তি প্রভৃতি বিষয়ে ১৯টি মডেল নিয়ে অংশগ্রহণ করে। পুরস্কৃত করা হয় সেরা ৯টি মডেলকে। রান্নাঘরে বিজ্ঞান, স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক স্টলে ভিড় ছিল চোখে পড়ার মত।

ছিলো বিজ্ঞানের বইয়ের বিপণী, বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করা হয় ২৯ জনের। জেলা সম্পাদক পার্থ প্রতীম ভদ্র বলেন, এদিনের অনুষ্ঠানে করণদীঘি ব্লক ও ডালখোলা পৌর অঞ্চলের বিভিন্ন বিদ্যালয়ের ৬০ জন কৃতি ছাত্র ছাত্রীদের সংবর্ধনা দেওয়া হয়। এককালীন অর্থসাহায্য করা হয় চারজন অভাবী মেধাবী ছাত্র-ছাত্রীকে।

বিজ্ঞান মেলার পাশাপাশি এদিনের অনুষ্ঠানে চন্দন মজুমদার স্মৃতি রক্তদান শিবিরে ৬ জন মহিলা সহ ৫৯ জন রক্তদান করেন। মরণোত্তর দেহদানের অঙ্গীকার করেন চারজন। এদিনের বিজ্ঞান মেলা ও রক্তদান শিবির উদ্বোধন করে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ, রাজ্য কমিটির সহ সম্পাদক সুনীল কুমার দাস বিজ্ঞান চেতনা প্রসারের প্রয়োজনিয়তার কথা উল্লেখ করেন। দেশের সরকারের তরফে বিজ্ঞানের নামে অপবিজ্ঞানের প্রচার, বিজ্ঞান গবেষণায় সরকারের ব্যয়বরাদ্দ কমানোর বিপদের কথা উঠে আসে তাঁর আলোচনায়।

উপস্থিত ছিলেন ডালখোলার পৌরপিতা স্বদেশ সরকার, পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ উত্তর দিনাজপুর জেলা কমিটির সম্পাদক ডাঃ পার্থ প্রতিম ভদ্র, ডালখোলা বিজ্ঞান কেন্দ্রের সম্পাদক পথিক ভট্টাচার্য, সভাপতি গৈরিক গাঙ্গুলী, বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকা, অভিভাবক, ছাত্রছাত্রী ও সাধারণ মানুষ সহ পাঁচ শতাধিক মানুষ।

News Britant
Author: News Britant

Leave a Comment

Choose অবস্থা