চাবাগানে চিতাবাঘ খুজতে ড্রোন ক্যামেরা ব্যবহার করলো বনদপ্তর

#মালবাজার: ডুয়ার্সের বানারহাটের লক্ষীপাড়া চা – বাগান ও আশেপাশে ঘুরে বেড়াচ্ছে চিতা বাঘ, গতকাল চিতাবাঘের হামলায় জখম হয়েছিলো দুজন চা – শ্রমিক। আজ জখম একজন। বাগানে চা – শ্রমিকদের মধ্যে জাকিয়ে বসা চিতা বাঘের আতঙ্ক কাটাতে বন দফতরের পক্ষ থেকে দিনভর করা হলো সচেতনতা শিবির। পাশাপাশি চা – বাগানের ঘুরে বেড়ানো চিতা বাঘগুলিকে চিহ্নিত করতে ওড়ানো হলো ড্রোন, বসানো চা – বাগানের বিভিন্ন এলাকায় ট্র্যাপ ক্যামেরা।
বাগান কর্তৃপক্ষ জানালেন, এদিন চা – বাগানের বি বি ৬ এক্সটেনশন এবং বি বি ১৪ নম্বর   সেকশনে দেখে গিয়েছ দুটি পূর্ণবয়স্ক চিতা বাঘ,  চা – বাগানের বি বি ৩ ডি সেকশনে একটি চিতা বাঘের শাবক কে ঘুরে বেড়াতে দেখা গিয়েছে।পাশাপাশি বাগানের ৫ নং সেকশনে একটি চিতা বাঘকে দেখে গিয়েছে বলে শ্রমিকরা দাবি করেছে।
বাগানের দেখা বিভিন্ন এলাকায় দেখা যাওয়া চিতা বাঘগুলি একটি চিতা বাঘ নাকি ঘুরে বেড়ানো চিতা বাঘের সংখ্যা অনেক বেশি – তা নিশ্চিত করতে বন দফতরের পক্ষ থেকে ট্র্যাপ ক্যামেরা পাতা হয়। এই ক্যামেরায় চিতা বাঘের ছবি ধরা পড়লে তা বিশ্লেষণ করে চিতা বাঘের সংখ্যা এবং তাদের গতিবিধি সম্পর্কে নিশ্চিত ভাবে জানা যাবে।
লক্ষীপাড়া চা – বাগানের খুব কাছে অবস্থিত মরাঘাট চা – বাগানে আজকেই চিতা বাঘের হালামায় আরেক জন চা – শ্রমিক আহত হয়েছেন।  লাঙ্গো নায়েক নামের এই মহিলা চা – শ্রমিককে উদ্ধার করে বন দফতরের পক্ষ থেকে বীরপাড়া রাজ্য সাধারণ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
প্রসঙ্গত উল্লেখ্য, গত কাল শুক্রবার লক্ষীপাড়া চা – বাগানের দুটি পৃথক জায়গায় কাজ করার সময় দুজন চা শ্রমিক চিতা বাঘের হামলায় আহত হয়েছিলেন। এরপরই বন দফতর নড়ে চড়ে বসে। বন দফতরের পক্ষ থেকে খাঁচা পাতা হবে বলেও জানা গিয়েছে। এখন দেখার বিষয়ে এই পাতা খাঁচায় চিতা বাঘ ধরা পড়লে শ্রমিকদের আতঙ্ক কমবে ? নাকি তার আগে ট্র্যাপ ক্যামেরায় চিতা বাঘের ছবি ধরা পড়লে বাড়বে?
News Britant
Author: News Britant

Leave a Comment

Choose অবস্থা