অসুস্থ মা আর ভাইকে নিয়ে জীবনের লড়াই রায়গঞ্জের সুজাতার, শুভেচ্ছা নারী দিবসের

#শুভজিৎ দাস, রায়গঞ্জ: আজ ৮ই মার্চ, বিশ্বনারী দিবস। নিউজ বৃত্তান্তে পক্ষ থেকে জীবন সংগ্রামে অবতীর্ণ সকল নারীদের জানাই নারীদিবসের শুভেচ্ছা। অতীতকাল থেকেই নারীদের জীবন সংগ্রামের গাঁথা ইতিহাসের পাতায় লেখা রয়েছে বারে বারে। তা কখনো স্বাধীনতা সংগ্রামে,কখনো দেশ রক্ষায়, কখনো অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদে, কখনো বা সংসার প্রতিপালনে। আজ সেই রকমই এক নারীর লড়াইয়ের গল্প আপনাদের সামনে তুলে ধরছি আমরা।

রায়গঞ্জ শহরের কলেজপাড়ার বাসিন্দা বছর ২৯এর সুজাতা সাহা পেশায় মূলত গৃহশিক্ষিকা। মা এবং স্নায়ুরোগী ভাইকে নিয়ে তিন জনের সংসার। মা দীপিকা সাহা সেলাইয়ের কাজ, পৌরসভার বিভিন্ন সার্ভের কাজের সাথে রান্নার কাজও করতেন। সবে মিলে ভালোই চলছিল। কিন্তু বিধাতা পুরুষের ইচ্ছে ছিল কিছুটা অন্যরকম। বর্তমানে দীপিকাদেবী মারণ ব্যাধি ক্যান্সারে আক্রান্ত। কাজেই তার দিক থেকে আয়ের উৎস সম্পূর্ণ বন্ধ।

সংসারের সম্পূর্ণ ভার এসে পড়েছে মেয়ে দীপিকা সাহার ওপর। মায়ের চিকিৎসা করাতে গিয়ে দীর্ঘদিন বাইরে থাকার কারণে এবছর পড়ানোর ছাত্রছাত্রীও জোটেনি সেভাবে। হাতেগোনা দুজনকে পড়িয়ে এবং মানুষের বাড়িতে শাড়ি,কাপড়, মুদির সরঞ্জাম বিক্রি করে কোনক্রমে দিন চালাচ্ছে সুজাতা। ব্যয়বহুল চিকিৎসা খরচ চালাতে গিয়ে গয়না, সঞ্চিত অর্থ শেষ করে দেওয়ালে পিঠ ঠেকেছে তার। কিন্তু এই জীবন সংগ্রাম তার মনোবলকে ভাঙতে পারেনি বিন্দুমাত্রও। মেয়ে হয়ে জন্মানোর খেদ নেই তার মধ্যে।

বরঞ্চ এই জীবন সংগ্রামকে গলায় জড়িয়ে ধরে এগিয়ে চলেছে সে। তার কথায় ‘ আমি পারবো’। মা দীপিকা সাহা মেয়ের পাশে দাড়িয়ে বাঁচতে চান। প্রতিবেশীরাও দীপিকার এই লড়াইয়ে পাশে থাকার আহ্বান জানালেন সকলকে। তাদেরই একজন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বরেন্দ্রনাথ গিরি জানালেন, ‘সুজাতার লড়াই মানবিকতাকে বাঁচানোর লড়াই, আমরা সকলেই যেন তার লড়াইয়ে অংশীদার হই। লক্ষ্মীবাঈ, প্রীতিলতা ওয়াদ্দেদারের দেশে দীপিকার এই জীবন সংগ্রামের লড়াইকে কুর্নিশ। সবশেষে আমাদের পক্ষ থেকে জীবন সংগ্রামে এগিয়ে চলার পথে শুভেচ্ছা সুজাতাকে।

News Britant
Author: News Britant

Leave a Comment

Choose অবস্থা