রায়গঞ্জে ক্ষুদ্র দোকানীদের সহায়তায় ফুড সেফটি রেজিস্ট্রেশন মেলা

#দেবলীনা ব্যানার্জী, রায়গঞ্জ: স্ট্রিট ফুড অর্থাৎ রাস্তার ধারের ফুটপাথে অনেক খাবার দোকান দেখা যায়। সুস্বাদু হলেও তা ঠিক কতটা স্বাস্থ্যসম্মত তা নিয়ে প্রশ্ন জাগাটা স্বাভাবিক। এমন বেশির ভাগ দোকানীরই কোনো ফুড লাইসেন্স থাকে না। কিভাবে লাইসেন্স পেতে হয় তাও জানেন না অনেকেই। এই সমস্যার সমাধানের লক্ষ্যে একটি দুদিনব্যাপী সহায়তা শিবির তথা মেলার আয়োজন হল রায়গঞ্জে।

জেলা খাদ্য সুরক্ষা দপ্তরের উদ্যোগে এবং রায়গঞ্জ মার্চেন্টস অ্যাসোশিয়েশনের ব্যবস্থাপনায় রায়গঞ্জে শুরু হয়েছে এই ফুড সেফটি রেজিস্ট্রেশন মেলা। রায়গঞ্জের বাণিজ্য ভবনে শুক্রবার থেকে শুরু হল দুদিনব্যাপী এই কর্মসূচি। উপস্থিত ছিলেন জেলা খাদ্য সুরক্ষা দপ্তরের আধিকারিক যদুনাথ হেমব্রম, রায়গঞ্জ মার্চেন্টস অ্যাসোশিয়েশনের সাধারণ সম্পাদক অতনু বন্ধু লাহিড়ী, সভাপতি ডঃ শান্তনু দাস সহ অন্যান্যরা।

এই বিষয়ে খাদ্যসুরক্ষা দপ্তরের আধিকারিক যদুনাথ হেমব্রম বলেন, খাদ্য বিক্রয়ের জন্য লাইসেন্স থাকাটা জরুরি। রাস্তার ধারের ছোট ছোট দোকান বা স্টল, হকার প্রত্যেকেরই খাদ্যমান আইন ২০০৬ অনুযায়ী রেজিষ্ট্রেশন করাটা বাধ্যতামূলক। অনেকেই বুঝতে পারেন না কিভাবে রেজিস্ট্রেশন করতে হবে। সেইজন্যই উত্তর দিনাজপুর জেলায় এই বিশেষ ক্যাম্প করা হয়েছে। এখানে সরাসরি আবেদন করে রেজিস্ট্রেশন পাওয়া যাবে বলে ক্ষুদ্র দোকানীদের আহ্বান জানান তিনি।

News Britant
Author: News Britant

Leave a Comment

Choose অবস্থা