পঞ্চদশ অর্থ কমিশনের বরাদ্দ অর্থ খরচ নিয়ে উত্তর দিনাজপুর জেলা প্রশাসনের নির্দেশ পঞ্চায়েতগুলোকে

#রায়গঞ্জ: পঞ্চদশ অর্থ কমিশনের অর্থাৎ 15th Finance Commission এর বরাদ্দ সব টাকা খরচ হচ্ছে না উত্তর দিনাজপুরে! তড়িঘড়ি খরচ বাড়ানোর নির্দেশ জেলা প্রশাসনের।আর যা নিয়ে কটাক্ষ করলেন বিরোধীরা। সোমবার রায়গঞ্জের কর্নজোড়ায় জেলার প্রতিটি গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদের সদস্য ও আমলাদের নিয়ে বৈঠকে পঞ্চদশ অর্থ কমিশনের টাকা খরচ নিয়ে রিভিউ মিটিং হয়।

সেখানে দ্রুত চলতি অর্থবছরের টাকা খরচের নির্দেশ দেন জেলা প্রশাসনের কর্তারা। বৈঠকে খোদ জেলা শাসক সুরেন্দ্র কুমার মীনা এই টাকা খরচে পিছিয়ে থাকা গ্রাম পঞ্চায়েত গুলোকে এই টাকা খরচের জন্য সময়সীমা বেধে দেন। আর এতেই কেন্দ্রের বরাদ্দ অর্থ যে এখনো জেলায় খরচ হয়নি তা স্পষ্ট হয়েছে।
প্রশাসনিক সুত্রে জানা গেছে, জেলার মোট ৯ টি ব্লকের মধ্যে ৭ টি ব্লক এবং জেলার মোট ৯৮ টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ৭ টি পঞ্চায়েত এখনো চলতি অর্থবর্ষে কেন্দ্রের বরাদ্দ ফিফটিন্থ ফিনান্সের টাকা খরচ করতে পারে নি।

আর এতে রাজ্যে এই প্রকল্পে খরচের তালিকায় উত্তর দিনাজপুর রয়েছে চতুর্থ স্থানে। আর এই খরচ বৃদ্ধি না হলে পরবর্তী ৫০ শতাংশ টাকা পেতে সমস্যা হতে পারে বলে আশঙ্কা রয়েছে জেলা প্রশাসনের অন্দরে। আর এই ঘটনাতেই সুড় চড়িয়েছে বিরোধী দলগুলো। ১০০ দিনের বকেয়া টাকা নিয়ে রাজ্য জুড়ে তৃনমুলের আন্দোলনকে কটাক্ষ করে বিজেপি ও কংগ্রেসের নেতৃত্বের সাফ বক্তব্য, কেন্দ্র যে রাজ্যকে টাকা দিচ্ছে এটা এই ঘটনায় প্রমান পাওয়া যাচ্ছে। কিন্তু কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তদন্তে টাকা তছরুপ ও চুরি ধরা পড়তেই ভয়ে পঞ্চায়েত স্তর থেকে শুরু করে আমলারা অর্থ খরচে ভয় পাচ্ছেন বলে দাবী তাদের।

News Britant
Author: News Britant

Leave a Comment

Choose অবস্থা