ভারত-বাংলাদেশ তুই প্রতিবেশী দেশের সাংস্কৃতিক মেলবন্ধন ঘটালো মৃৎশিল্প

#রায়গঞ্জ: ভারত ও বাংলাদেশ এই দুই দেশের মধ্যে সাংস্কৃতিক মেলবন্ধন ঘটালো কারুশিল্প। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগীয় গবেষক শিক্ষার্থীদের নিয়ে একটি শিল্পকলা কর্মশালা শুরু হলো শুক্রবার। বাংলাদেশের রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে দুজন অধ্যাপক সহ 30 জন শিক্ষার্থী প্রতিনিধি দল লোকশিল্পের উপর জ্ঞান অর্জন করতে উত্তর দিনাজপুরে বিভিন্ন স্থানে ক্ষেত্র সমীক্ষার কাজ করবে।

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় এর ব্যবস্থাপনায় এবং ওয়েস্ট দিনাজপুর চেম্বার অব কমার্সের সহায়তায় তাদের প্রথম কর্মশালাটি অনুষ্ঠিত হয় শুক্রবার সকালে কাঞ্চনপল্লী নিবাসী বিশিষ্ট মৃৎ শিল্পী তথা সাংস্কৃতিক ব্যক্তিত্ব শ্রী ভানু পালের বাড়িতে। মূলত কাঁটা তারের বেড়া পার করে এপারের বাংলার বিভিন্ন জায়গার মাটি, লোকসংস্কৃতি, ইতিহাস সম্পর্কে অবগত করার উদ্দেশ্যেই রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের ফোকলোর বিভাগের প্রফেসর ও ক্ষসমীক্ষক ড: উদয় শংকর বিশ্বাস এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক ও ক্ষসমীক্ষক ড: মো আমিরুল ইসলামের তত্ত্বাবধানে ৩০জন ছাত্র ছাত্রী আসেন এদেশে।

এখান থেকে সংগৃহীত তথ্য লিখিত আকারে তাদের বিশ্ব বিদ্যালয়ের জার্নালে প্রকাশিত হবে বলে জানিয়েছেন ছাত্র ছাত্রীরা। বাংলাদেশে বসবাসকারি দের আত্মিক যোগসূত্র রয়েছে ভারতবর্ষে তাই দুই দেশের মধ্যে সংস্কৃতিক বিভিন্ন দিকগুলো সম্পর্কে নতুন প্রজন্ম কে অবগত করতেই এই কর্মশালার আয়োজন বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

এরকম একটি আন্তর্জাতিক সফরের অন্যতম মূল অংশ হওয়ায় অভিভূত প্রখ্যাত মৃৎশিল্পী ভানু পাল। মূলত ব্যবসায়ী সংগঠন হলেও ভানু পালের মত প্রখ্যাত মৃৎশিল্পীকে সম্মান জানানোর একটি ক্ষুদ্র প্রয়াসে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ওয়েস্ট দিনাজপুর চেম্বার অফ কমার্স এর সম্পাদক শংকর কুন্ডু।

News Britant
Author: News Britant

Leave a Comment

Choose অবস্থা