বাংলাদেশের জনগণকে সহযোগিতা করতে ভারত প্রস্তুত: ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা


#হাবিবুর রহমান, ঢাকা: ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা বলেছেন, বাংলাদেশের জনগণকে যেকোনো সহযোগিতা করতে প্রস্তুত ভারত। বাংলাদেশের শান্তি, সমৃদ্ধি ও উন্নয়নে আমরা পাশে থাকব। সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ভারতীয় হাইকমিশনার। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। ভারতীয় হাইকমিশনার বলেন, নতুন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে আমি এখানে এসেছি। এটি আমার প্রথম বৈঠক।

আমি তাকে অভিনন্দন জানিয়েছি। আমাদের পররাষ্ট্রমন্ত্রীর পক্ষ থেকেও অভিনন্দন জানিয়েছি। বৈঠকে দ্বিপাক্ষিক নানা বিষয়ে আলোচনা হয়েছে। আমাদের সম্পর্ক আরও এগিয়ে নিতে আরও ঘনিষ্ঠভাবে কাজ করব। প্রণয় ভার্মা বলেন, গত এক দশকে আমাদের সম্পর্কের যে উন্নতি হয়েছে, যেসব ইস্যুতে সাফল্য এসেছে, সেগুলো নিয়ে আমরা আলোচনা করেছি। গত এক দশকে আমাদের দুই পক্ষের সম্পর্ক ঘনিষ্ঠ অবস্থানে গেছে।

আগামী দিনে আমাদের সম্পর্ক কীভাবে জনগণকেন্দ্রিক হবে তা নিয়ে আলোচনা করেছি। আমাদের দুই দেশের সহযোগিতার অবস্থান থেকে দুই দেশের জনগণ কিভাবে উপকৃত হতে পারে, তা নিয়ে আলোচনা করেছি। ভারতীয় হাইকমিশনার বলেন, আমাদের সহযোগিতার কারণে দুই পক্ষের অর্থনৈতিক উন্নতি ঘটেছে। ২০২৩ সালে আমরা অনেক ইতিবাচক কাজ করেছি। এ সময়ে আমরা অনেক বড় প্রকল্প বাস্তবায়ন করেছি। যেগুলোর মধ্যে-জ্বালানি পাইপ লাইন, বিদ্যুৎ প্রকল্প, ডিজিটাল পেমেন্ট সিস্টেম, এসব বিষয়গুলো নিয়ে আমরা গত বছর কাজ করেছি।

প্রণয় ভার্মা বলেন, সম্পর্কের ক্ষেত্রে আমরা নতুন একটি যাত্রা শুরু করেছি, যেটি ছিল ভারত বাংলাদেশ স্টার্টআপ। ভবিষ্যতে আমরা কী কী করতে পারি, সেগুলো নিয়ে আলোচনা করেছি। যেমন জলবায়ু ইস্যু। বাংলাদেশের প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে যে স্মার্ট বাংলাদেশ গড়তে চান, সেখানে আমরা সহযোগিতা করতে পারি। নতুন সরকারের সঙ্গে কাজ করার বিষয়ে ভারতীয় দূত বলেন, আমরা প্রত্যাশা করি, নতুন সরকারের সময়ে আমাদের সম্পর্কের আরও উন্নতি ঘটাব। বাংলাদেশের শান্তি, সমৃদ্ধি ও উন্নয়নে আমরা পাশে থাকব।

News Britant
Author: News Britant

Leave a Comment

Choose অবস্থা