ক্যান্সার নিরাময়ে দেশীয় জিন প্রযুক্তি আনবে বিপ্লবঃ রাষ্ট্রপতি

#নিউজ ডেস্কঃ পৃথিবী জুড়ে ক্যান্সার ক্যান্সার রোগ বাড়ছে। সেই রোগ নিরাময়ে এবার ভারত আনছে এক বিপ্লব। সম্প্রতি রাষ্ট্রপতি শ্রীমতী দ্রৌপদী মুর্মু আইআইটি বম্বেতে ক্যান্সারের জন্য ভারতের প্রথম দেশীয় পদ্ধতিতে জিন চিকিৎসার সূচনা করেন।
অনুষ্ঠানে রাষ্ট্রপতি বলেন, দেশে প্রথম এই জিন চিকিৎসার সূচনা হওয়ায় ক্যান্সারের বিরুদ্ধে আমাদের লড়াই আরও শক্তিশালী হ’ল। এই চিকিৎসা ব্যবস্থায় সিএআরটি সেল থেরাপি সহজে পাওয়া যাবে এবং ব্যয় সাশ্রয়ী। এই ব্যবস্থা সফল হবে এবং অগুন্তি রোগীকে নতুন জীবন দেবে বলেও রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন।

রাষ্ট্রপতি বলেন, উন্নত দেশগুলিতে এই চিকিৎসা ব্যবস্থা কয়েক বছর ধরে প্রচলিত রয়েছে। তবে, তা অত্যন্ত ব্যয়বহুল এবং সমগ্র বিশ্বের অধিকাংশ রোগীর ধরাছোঁয়ার বাইরে। ভারতে আজ যে সিএআরটি সেল থেরাপির সূচনা হ’ল, তা বিশ্বের সবচেয়ে ব্যয়সাশ্রয়ী। এই চিকিৎসা ব্যবস্থা ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগ ও আত্মনির্ভর ভারতের এক উজ্জ্বল উদাহরণ।

ভারতে প্রথম সিএআরটি সেল থেরাপি ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজি বম্বে ও টাটা মেমোরিয়াল হাসপাতালের সমন্বয়ে তৈরি হয়েছে, সঙ্গে রয়েছে ইমিউনো অ্যাক্ট। শ্রীমতী মুর্মু বলেন, এই কাজ আরও অনেককে উদ্বুদ্ধ করবে।

রাষ্ট্রপতি বলেন, আইআইটি বম্বে শুধুমাত্র ভারতে নয়, সমগ্র বিশ্বে বিশেষভাবে পরিচিত। প্রযুক্তি শিক্ষার ক্ষেত্রে আইআইটি বম্বের বিশেষ স্থান রয়েছে। গবেষণা ও উন্নয়নের কাজে বিগত তিন দশকেরও বেশি সময় ধরে আইআইটি বম্বে উল্লেখযোগ্য কাজ করে চলেছে। ভারত সামগ্রিকভাবে প্রযুক্তির ক্ষেত্রে এই বিপ্লব থেকে উপকৃত হবে বলেও তিনি মন্তব্য করেন।

News Britant
Author: News Britant

Leave a Comment

Choose অবস্থা