সারনা ধর্মের সাংবিধানিক স্বীকৃতি ও বিভিন্ন দাবি নিয়ে ডুয়ার্স জুড়ে পদযাত্রা

#মালবাজার: আদিবাসী সমাজের সর্ব ভারতীয় ধর্মীয় সংগঠন “রাজি পহঢ়া সারনা প্রার্থনা সভা” র তরফে পদযাত্রা শুরু হলো মাল ব্লক থেকে। সোমবার মাল ব্লকের বাগরাকোট গ্রাম পঞ্চায়েতের কালাগাইথি ফুটবল ময়দান থেকে এই পদযাত্রা শুরু হয়। আগামী ১১ ই মার্চ এই পদযাত্রা শেষ হবে আলিপুরদুয়ার ডুয়ার্সকন্যায়।
সেখানে আলিপুরদুয়ার জেলা শাসকের মাধ্যমে মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কে স্মারকলিপি পাঠাবেন সংগঠনের নেতৃত্বরা। উদ্যোক্তারা জানিয়েছেন, আদিবাসী দের প্রাচীন কুরুখ ভাষায় পঠনপাঠন, আদিবাসী বিদ্যালয় নির্মাণ, আদিবাসী ভাষা একাডেমি তৈরি সহ বিভিন্ন দাবিতে এই পদযাত্রা। তবে মূল দাবী আদিবাসীদের সারনা ধর্মের সাংবিধানিক স্বীকৃতি প্রদান  এবং সহরুল উৎসবের দিন জাতীয় অবকাশ ঘোষণা।
আদিবাসী সমাজের সারনা ধর্মের মানুষরা মূলত প্রকৃতির পূজো করে, সেহেতু এই ধর্ম অন্যান্য ধর্মের থেকে পৃথক বলে মনে করেন আদিবাসী জনগোষ্ঠীর মানুষরা। তাদের অভিযোগ, আদিবাসীদের নিজেস্ব ধর্মের সরকারের স্বীকৃতি নেই জন্য আদিবাসীরা অন্যান্য ধর্মে ধর্মান্তরিত হচ্ছে।
এছাড়া আদিবাসীদের অধিকার সংরক্ষিত করতে পশ্চিমবঙ্গে পঞ্চম তফসিল চালু করার দাবি উঠেছে পদযাত্রা থেকে। পশ্চিমবঙ্গের সারনা প্রার্থনা সভার রাজ্য সাধারণ সম্পাদক ভগবান দাস মুন্ডা, রাজ্য সম্পাদক সুশীল ওরাওঁ, আলিপুরদুয়ার জেলা সম্পাদক পরিমল ওরাওঁ সহ অন্যান্য নেতৃত্ব পদযাত্রার পুরোভাগে নেতৃত্ব দেন।
News Britant
Author: News Britant

Leave a Comment

Choose অবস্থা