৪দফা দাবী নিয়ে শিশু বিকাশ দপ্তরে বিক্ষোভ অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকাদের

#মালবাজার: বৃহস্পতিবার মালবাজার সুসংহত শিশু বিকাশ প্রকল্প (আই সি ডি এস) দপ্তরে অবস্থান বিক্ষোভ রত হলেন পশ্চিমবঙ্গ অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা কল্যাণ সমিতির সদস্যরা। এদিন সকালে মালবাজার শহরের ১০ নাম্বার ওয়ার্ডে অফিস কার্যালয়ের সামনে অবস্থান বিক্ষোভে সামিল হন প্রকল্পের আওতাধীন কর্মী ও সহায়িকারা। এরপর মালবাজার সুসংহত শিশু বিকাশ প্রকল্প আধিকারিকের কাছে তাদের বিভিন্ন দাবি দেওয়া সম্মিলিত স্মারকলিপি তুলে দেন।
 এদিনের কর্মসূচি প্রসঙ্গে পশ্চিমবঙ্গ অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা কল্যাণ সমিতির জলপাইগুড়ি জেলার কার্যকরী সভাপতি ললিতা রায় জানান, প্রকল্পের অন্তর্গত কর্মী ও সহায়িকা দের বিভিন্ন দাবি দেওয়া রয়েছে। বিগত দিনেও বিভিন্ন সময়ে সেই সমস্ত দাবি-দাওয়া নিয়ে বিভিন্ন মহলে জানানো হলেও এখনো পর্যন্ত সদর্থক কোনো পদক্ষেপ গৃহীত হয়নি। কার্যতো বাধ্য হই এদিনের এই অবস্থান বিক্ষোভ এবং স্মারকলিপি প্রদান কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
মূলত এদিনের কর্মসূচিতে একাধিক সমস্যা ও দাবি তুলে ধরা হয়েছে কর্মী ও সহায়িকাদের তরফে। মূলত কর্মী ও সহায়কীয়া দের অনারিয়াম অন্যান্য  রাজ্যের ন্যায় ন্যূনতম ২১ হাজার ও ১৮০০০ টাকা করার দাবী সহ, সিনিয়ারিটির ভিত্তিতে অঙ্গনওয়াড়ি  কর্মী সহায়িকাদের পদোন্নতি, কেন্দ্র ও রাজ্য সরকারের আদেশনামা এবং হাইকোর্টের নির্দেশ অনুযায়ী ৫০ শতাংশ সুপারভাইজার শূন্য পদে যোগ্য অঙ্গনওয়াড়ি কর্মীদের পদোন্নতি, পোষণ অ্যাপসের কাজের জন্য স্মার্টফোন ইনসেন্টিভ ও রিচার্জ খরচ প্রদান, বর্তমান বাজার মূল্য অনুযায়ী শিশু শিক্ষা কেন্দ্রের জন্য বরাদ্দ ডিমের মূল্য প্রদান সহ একাধিক দাবিকে তুলে ধরা হয়েছে।
 প্রসঙ্গত এদিনের অবস্থান বিক্ষোভ ও স্মারকলিপির কপি মালবাজার সুসংহত শিশু বিকাশ প্রকল্প আধিকারিক এর মাধ্যমে ঊর্ধ্বতন মহলে পাঠানো হয়েছে বলে দাবি আন্দোলনকারীদের। এদিন সকাল থেকেই সুসংহত শিশু বিকাশ প্রকল্প অফিস কার্যালয়ের সামনে কর্মী ও সহায়িকারা এসে ভিড় জমান। অফিসের সামনেই বিভিন্ন দাবি-দাওয়াকে কেন্দ্র করে আন্দোলনরত হয়ে ওঠেন সকলেই। এরপরই মালবাজার সুসংহত শিশু বিকাশ প্রকল্পের আধিকারিক সায়ক দাসের হাতে স্মারকলিপি তুলে দেন কর্মী ও সহায়িকারা। প্রসঙ্গত সায়ক দাস বলেন, স্মারকলিপি ও তাদের দাবি সমূহ ঊর্ধ্বতন মহলে পাঠানো হবে।
News Britant
Author: News Britant

Leave a Comment

Choose অবস্থা