আকাশ পর্যবেক্ষন কর্মশালায় জেলার বিজ্ঞান কর্মীরা

#কালিয়াগঞ্জঃ রবিবার দুপুরে রায়গঞ্জ ও কালিয়াগঞ্জ বিজ্ঞান কেন্দ্রের সহয়তায় অনুষ্ঠিত হল একটি একদিনের আকাশ পর্যবেক্ষন কর্মশালা। এদিন কালিয়াগঞ্জ কলেজে এই শিবিরটি অনুষ্ঠিত হয়। এতে জেলার বিভিন্ন প্রান্তের ৬০ জন মত মত বিজ্ঞান কর্মী অংশ নেন বলে জানালেন জেলা বিজ্ঞান মঞ্চের সম্পাদক পার্থ প্রতীম ভদ্র। তিনি বলেন, পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ, উত্তর দিনাজপুর জেলা কমিটির উদ্যোগে এদিন কালিয়াগঞ্জ কলেজে একটি আকাশ পর্যবেক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

চোপড়া থেকে কালিয়াগঞ্জ ব্লকের সব বিজ্ঞান কেন্দ্র থেকে ৬০ জন প্রতিনিধি এই কর্মশালায় অংশগ্রহণ করেন। খালি চোখে আকাশ দেখা, গ্রহ নক্ষত্র ও নক্ষত্রমণ্ডলী চেনা এবং দূরবীনের মাধ্যমে আকাশের সাথে পরিচিত হলেন কর্মশালায় অংশগ্রহণকারী প্রতিনিধিরা। উদ্যোক্তারা জানান, মানুষের জীবনের ওপর গ্রহ নক্ষত্রের অবস্থানের কোন প্রভাব নেই, তা স্বত্ত্বেও জ্যোতিষ নামক অপবিজ্ঞানের প্রতি সমাজের অনেক মানুষের অন্ধবিশ্বাস রয়েছে, অন্যদিকে দেশের সরকারের মদতে পাঠ্যপুস্তকে জ্যোতিষের মত অপবিজ্ঞান ঠাঁই পেয়েছে, এর বিপরীতে মহাকাশ সম্পর্কে সঠিক জ্ঞান ও ধারণা সাধারণ মানুষের মধ্যে পৌঁছে দেওয়ার জন্য এই কর্মশালা।

এদিনের কর্মসূচিতে উপস্থিত ছিলেন মহাকাশ বিশেষজ্ঞ প্রসাদ চক্রবর্তী, কালিয়াগঞ্জ কলেজের অধ্যক্ষ ডঃ পীযুষ দাস, পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের উত্তর দিনাজপুর জেলার সভাপতি অঞ্জন মজুমদার, সম্পাদক পার্থ প্রতিম ভদ্র, কাঞ্ঝিরাম রায়, তাপস জোয়ারদার প্রমুখ।

News Britant
Author: News Britant

Leave a Comment

Choose অবস্থা