শীতকালীন ফুল চাষ বৃদ্ধিতে বিশেষ উদ্যোগ

#মালদা: শীতকালীন ফুল চাষে চাষিদের আগ্রহ বাড়াতে সহযোগিতার হাত বাড়িয়ে দিল উদ্যানপালন দপ্তর। মূলত গাঁদা ফুল চাষ লাভজনক হওয়ায় এই চাষেই নানাভাবে সহযোগিতা করার পরিকল্পনা গ্রহণ করেছে উদ্যানপালন দপ্তর। উদ্যান পালন দপ্তর জানিয়েছে, তবে শুধু শীতকালে গাঁদা চাষ নয়, সারা বছর এই ফুল চাষ যাতে করা যায়, সেব্যাপারেও পরামর্শ এবং শিবির করে চাষীদের প্রশিক্ষণ দেওয়ারও কাজ শুরু করেছে উদ্যানপালন দপ্তর।

গাঁদা ফুলের চাহিদা বাজারে সবসময় রয়েছে। যেকোনো অনুষ্ঠান, পুজো অথবা উৎসবে গাঁদা ফুলের প্রয়োজন সবসময়ের জন্য রয়েছে । স্বল্প খরচ এবং অল্প পরিশ্রমে গাঁদা ফুলের চাষ করে চাষিরা অনেকটাই লাভবান হতে পারেন। সে ক্ষেত্রেও সহযোগিতা নিয়ে এগিয়ে এসেছে উদ্যান ফলন দপ্তর।

উল্লেখ্য, মালদা জেলায় গাঁদা ফুলের চাষের পাশাপাশি বেশকিছু অংশে জবা, গ্ল্যাডিওলাস ফুল চাষ হচ্ছে। জেলায় এতদিন সেইভাবে ফুল চাষ না হওয়ায় সরকারিভাবে কোন সাহায্য বা প্রশিক্ষণের ব্যবস্থা ছিল না। ক্রমশ জেলার কৃষকদের মধ্যে ফুল চাষের প্রবণতা বৃদ্ধি পেতে থাকায় এবার ফুল চাষে আগ্রহ বাড়াতে পরিকল্পনা গ্রহণ করেছে জেলা উদ্যান পালন দফতর।

মালদা জেলা উদ্যান পালন দফতর সূত্রে জানা গিয়েছে, জেলা কমবেশি প্রতিটি ব্লকেই কৃষকেরা ফুল চাষ শুরু করছেন। তবে পুরাতন মালদা, বামোনগোলা ও চাঁচল ব্লকে বেশি ফুল চাষের প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। জেলার বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে প্রায় ৫০০ একর জমিতে বিভিন্ন ফুল চাষ হচ্ছে। আগামী অর্থ বর্ষে জেলার ২৫ বিঘা জমিতে সরকারিভাবে ফুল চাষ করানোর পরিকল্পনা নেওয়া হয়েছে।

News Britant
Author: News Britant

Leave a Comment

Choose অবস্থা