কলেজে কোল বিদ্রোহের নায়ক বুধু ভগৎ ওঁরাও’য়ের মূর্তি স্থাপিত

#মালবাজার: স্বাধীনতা সংগ্রামী ও কোল বিদ্রোহের নায়ক বুধু ভগত ওরাওঁ-এর ২৩২ তম জন্ম জয়ন্তী পালিত হলো মালবাজারে। আদিবাসী সমাজের কুড়ুখ জনগোষ্ঠীর বিভিন্ন সংগঠনের যৌথ মঞ্চের উদ্যোগে শনিবার বিশেষ পুজোর ব্যবস্থা করা হয়। মাল পরিমল মিত্র স্মৃতি মহাবিদ্যালয়ের সামনে বীর বুধু ভগতের পূর্ণাবয়ব মূর্তির উন্মোচন হয়। তারপর একটি শোভাযাত্রা বের হয়ে মালবাজার শহর পরিক্রমা করে বিডিও অফিস সংলগ্ন মাঠে শেষ হয়।
একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় সেখানে। এই বিশেষ দিনের উপলক্ষে বিভিন্ন দাওয়া উঠে আসে আয়োজকদের মুখে। কুড়ুখ ভাষা কে ভারতীয় সংবিধানের অষ্টম তফসিলের  অন্তর্ভুক্ত, এই ভাষায় পঠনপাঠন, তোলং সিকি লিপি শিক্ষার প্রশিক্ষণ শুরু করার দাবি করেছেন তারা।
অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন তোলং সিকি লিপির আবিষ্কারক ড. নারায়ণ ওরাওঁ, মাল পুরসভার পুরপ্রধান স্বপন সাহা, পুর সদস্য অজয় লোহার, অমিতাভ ঘোষ, পরিমল মিত্র স্মৃতি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ কার্তিক চন্দ্র দে, সহ অন্যান্যরা। প্রধান অতিথি নারায়ণ ওরাওঁ বলেন, কুড়ুখ ভাষাকে অষ্টম তফসিলের অন্তর্ভুক্ত করার জন্য আমরা সরকারকে অনুরোধ করছি, সেই সাথে আদিবাসী সমাজের সমস্ত বীর স্বাধীনতা সংগ্রামীদের জীবনী আমরা প্রচার করবো, ফলে যুব সমাজ সমৃদ্ধ হবে।
News Britant
Author: News Britant

Leave a Comment

Choose অবস্থা