৫ শতক জমির পাট্টার প্রতিবাদে বিডিও অফিসে ডেপুটেশন একাধিক সংগঠনের

#মালবাজার: সম্প্রতি রাজ্য সরকার চাবাগানে বসবাসকারী চা-শ্রমিকদের ৫শতক পরিমাণ জমির পাট্টা দেওয়ার জন্য ভুমি ও ভুমিরাজস্ব দপ্তরের মাধ্যমে এক বিঞ্জপ্তি জারি করেছে। রাজ্যের মুখ্যমন্ত্রী গত রবিবার আলিপুরদুয়ার এবং সোমবার বানারহাটে জন সভায় ৫ শতক জমি দেওয়া ও গৃহ নির্মাণের জন্য ১.২০ লক্ষ টাকা দেওয়ার ঘোষণা করেন। এই ঘোষণার পর বিভিন্ন চাবাগানে শ্রমিকদের মধ্যে উচ্ছ্বাস দেখা যায়।
কিন্তু, মঙ্গলবার এই ৫ শতক পরিমাণ জমির পাট্টা প্রদানের বিরোধিতা করে মাল বিডিও অফিসে  এবং ভুমি ও ভুমিরাজস্ব দপ্তরে স্মারক লিপি দিতে দেখা গেল ” আদিবাসী গোর্খা সংযুক্ত সমিতি এবং প্রগ্রেসিভ প্লান্টেশন ওয়ার্কার্স ইউনিয়ন নামের দুটি অরাজনৈতিক সংগঠনকে। স্মারক লিপি দেওয়ার পর সংগঠনদ্বয়ের পক্ষ থেকে সঘন মোক্তান বলেন, রাজ্য সরকার চা শ্রমিকদের পাট্টা দেওয়ার উদ্যোগ নিয়েছে। এই উদ্যোগকে আমরা স্বাগত জানাই।
কিন্তু, আমরা ৫শতক পরিমাণ জমির প্রতিবাদ জানাই। আমাদের দাবি চা-শ্রমিকরা বর্তমানে যে জমিতে দুই বা তিনি প্রজন্ম ধরে বসবাস করছে। সেই জমি জরিপ করে যার দখলে যে পরিমাণ জমি রয়েছে। সে ১০ বা ৫০ শতক হোক সেই পরিমাণ জমির পাট্টা দিতে হবে। আমরা চাই রাজ্যের সরকার তাদের বিঞ্জপ্তি পরিবর্তন করে মানুষের দাবি অনুযায়ী কাজ করুক। আজ এই দাবি জানিয়ে স্মারক লিপি দিয়েছি। জানাগেছে, এদিন বিডিও না থাকায় এই দুই সংগঠন জয়েন্ট বিডিও সঞ্জয় দত্তের হাতে এবং ভুমি ও ভুমিরাজস্ব দপ্তরে স্মারক লিপি দেন।
News Britant
Author: News Britant

Leave a Comment

Choose অবস্থা